Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
High Court

High Court: নির্বাচন পিছনো নিয়ে নির্দেশ মানেনি কমিশন, আদালত অবমাননার মামলা হাই কোর্টে

কোভিড আবহে আদালত চার পুরসভার নির্বাচন চার থেকে ছয় সপ্তাহ পিছনোর পরামর্শ দিয়েছিল। সেই পরামর্শ মানা হয়নি বলেই মামলা হল।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১২:১৭
Share: Save:

রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলকারীর আবেদন, কোভিড আবহে আদালত চার পুরসভার নির্বাচন চার থেকে ছয় সপ্তাহ পিছনোর পরামর্শ দিয়েছিল। কিন্তু তা মেনে চলেনি কমিশন।

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে এই মামলা হয়েছে। মামলাকারীর আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় আদালতে বলেন, ‘‘ওই বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সাত দিনের সময় সীমা শেষ হয়েছে! তার পরেও কমিশন কোনও উত্তর দেয়নি।’’ তাঁর প্রশ্ন, ‘‘কেন আদালতের বেঁধে দেওয়া সময়সীমা এড়িয়ে গিয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিল কমিশন?’’

প্রসঙ্গত, রাজ্যের চার পুরসভার ভোট ২২ জানুয়ারি হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতিতে ওই নির্বাচন বন্ধ করতে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় হাই কোর্টে। আদালত কমিশনকে পরামর্শ দেয়, কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ভোট চার থেকে ছয় সপ্তাহ পিছনো যায় কি না, তা বিবেচনা করুক কমিশন। আদালতের ওই পরামর্শ মেনে ভোট পিছিয়ে দেওয়ার কথা জানায় কমিশন। কিন্তু তিন সপ্তাহের জন্য। এ নিয়েই অবমাননার মামলা দায়ের হল হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE