Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনা পরীক্ষার খরচ নিয়ে 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অক্টোবর ২০২০ ০৪:২৬
—ছবি রয়টার্স।

—ছবি রয়টার্স।

সকালে নির্দেশ। সন্ধ্যায় স্থগিতাদেশ! করোনা পরীক্ষার খরচ বেঁধে দেওয়া সংক্রান্ত নির্দেশিকা ঘিরে বৃহস্পতিবার নাটকীয় পট পরিবর্তন। এ দিন সকালে স্বাস্থ্য দফতরের তরফে করোনা পরীক্ষার সঙ্গে যুক্ত বেসরকারি ল্যাবরেটরিগুলিকে নির্দেশিকা দিয়ে জানানো হয়, সব দিক বিবেচনা করে আরটি-পিসিআর পরীক্ষার খরচ আড়াই হাজার টাকা থেকে কমিয়ে ১২০১ টাকা করা হল। মেডিক্যাল এডুকেশনের বিশেষ সচিব তমালকান্তি ঘোষের সই করা নির্দেশিকার তারিখ ২৮ সেপ্টেম্বর থাকলেও এ দিনই তা বেসরকারি ল্যাবরেটরিগুলির হাতে পৌঁছয়।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রাজ্য সরকার যে দামে বাজার থেকে কিট কেনে, তা হিসেব করে ১২০১ টাকা দর বাঁধা হয়েছিল। কিন্তু বেসরকারি স্বাস্থ্য ক্ষেত্রের প্রতিনিধিদের বক্তব্য, বেসরকারি ল্যাবরেটরির পক্ষে ওই দরে কিট কেনা সম্ভব নয়। বেসরকারি হাসপাতালের এক কর্তা বলেন, ‘‘করোনা পরীক্ষার খরচ কত হওয়া উচিত তা নিয়ে সরকারের অডিট কমিটির মত নেওয়া উচিত ছিল। আর্থিক ক্ষতি করে পরিষেবা দেওয়া সম্ভব নয়।’’

বেসরকারি ল্যাবগুলির তরফে বার্তা দেওয়া হয়, সে ক্ষেত্রে সরকারি দরে কিট কেনার ব্যবস্থা করুক স্বাস্থ্য ভবন। করোনা পরীক্ষা বন্ধ করে দেওয়া হতে পারে, এমন ইঙ্গিতও দেওয়া হয়। তার পরেই সন্ধ্যায় জানিয়ে দেওয়া হয়, অনিবার্য কারণবশত আগের নির্দেশিকা স্থগিত রাখা হচ্ছে।স্বাস্থ্য দফতরের এক কর্তা বলেন, ‘‘পদ্ধতিগত ত্রুটির কারণে নির্দেশিকাটি স্থগিত রাখা হয়েছে।’’ তবে আগামি দিনে করোনা পরীক্ষার খরচ কমানোর ভাবনাচিন্তা শুরু হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

আরও পড়ুন

Advertisement