Advertisement
০৬ মে ২০২৪
Madhyamik examination

ছুটির দিনে মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিতর্ক

সূচি অনুযায়ী আগামী বছর মাধ্যমিকের প্রথম পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি। যদিও ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৫-এর ১৪ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন।

exam

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৩৭
Share: Save:

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে সোমবার। আর ২৪ ঘণ্টার মধ্যে তা নিয়ে বির্তক।

সূচি অনুযায়ী আগামী বছর মাধ্যমিকের প্রথম পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি। যদিও ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৫-এর ১৪ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। এ ছাড়া ও দিন শবেবরাতও। দু’টি কারণেই রাজ্য সরকারের ছুটি থাকে। ফলে স্কুলও ছুটি।

শিক্ষকদের একাংশের প্রশ্ন, কী করে সে দিন পরীক্ষা ফেলা হল? এ নিয়ে মুখে কুলুপ এঁটেছে মধ্যশিক্ষা পর্ষদ। শিক্ষা দফতর সূত্রের খবর, মাধ্যমিকের যে সূচি দেওয়া হয়েছে, তা সম্ভাব্য। মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে যখন বিজ্ঞপ্তি দেওয়া হবে, তখন সব দিক বিবেচনা করেই চূড়ান্ত সূচি দেওয়া হবে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মঙ্গলবার বলেন, “আগামী বারের মাধ্যমিকের সূচি সম্ভবত পরিবর্তন করা হবে। মধ্যশিক্ষা পর্ষদ যা জানানোর জানাবে।”

প্রশ্ন উঠেছে, সোমবার যখন মাধ্যমিকের সূচির কথা ঘোষণা করা হয়েছিল, তখন একবারও ‘সম্ভাব্য’ কথাটা বলা হয়নি। এর আগে কোনও বার মাধ্যমিকে সম্ভাব্য সূচি দেওয়া হয়নি। একটাই সূচি দেওয়া হয় ও সেটাই চূড়ান্ত। এ ভাবে বার বার সূচি পাল্টালে পরীক্ষার্থীরা বিভ্রান্ত হতে পারে বলে মনে করছেন শিক্ষকেরা।

প্রতি বছর মাধ্যমিকের ফল ঘোষণার দিন পরের বারের মাধ্যমিকের সূচি দেওয়া হয়। এ বার সব দিক খতিয়ে না দেখে পরীক্ষা শেষ হতেই তাড়াহুড়ো করে কেন পরের বারের সূচি ঘোষণা করে দেওয়া হল, সেই প্রশ্নও তুলেছেন শিক্ষকদের একাংশ।

উত্তর নেই পর্ষদের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik examination West Bengal Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE