Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Jute Farmers

পাট চাযিদের নিয়ে আন্দোলনের কমিটি

কনভেনশন থেকে রুহুল আমিনকে সভাপতি এবং দাউদ গাজীকে সম্পাদক করে ২১ জনের ‘সারা বাংলা পাট চাষি সংগ্রাম কমিটি’ গঠিত হয়েছে।

An image of Jute

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪০
Share: Save:

পাট চাষিদের সমস্যা নিয়ে আন্দোলনের জন্য গড়ে তোলা হল নতুন কমিটি। এক কুইন্টাল পাটের ন্যূনতম সহায়ক মূল্য ১৩ হাজার টাকা করার দাবিতে আগামী ৯ অক্টোবর রাজ্য জুড়ে জেলাশাসক দফতরে বিক্ষোভ এবং কলকাতায় জেসিআই-এর সদর দফতরে বিক্ষোভের ডাক দিয়েছে ওই কমিটি। রাজ্যের ১১টি জেলার পাঁচশোর বেশি পাট চাষির উপস্থিতিতে নদিয়ার দেবগ্রামে বৃহস্পতিবার আয়োজন করা হয়েছিল একটি কনভেনশনের। সেখানে মূল বক্তা ছিলেন কৃষক ও ক্ষেতমজুর সংগঠন এআইকেকেএমএস-এর রাজ্য সম্পাদক গোপাল বিশ্বাস।

কনভেনশন থেকে রুহুল আমিনকে সভাপতি এবং দাউদ গাজীকে সম্পাদক করে ২১ জনের ‘সারা বাংলা পাট চাষি সংগ্রাম কমিটি’ গঠিত হয়েছে। কনভেনশনে পাট চাষিরা তাঁদের সমস্যার বিবরণ দিয়ে জানিয়েছেন, এক কুইন্টাল পার্টের উৎপাদন খরচ এখন প্রায় ৯০০০ টাকা। আর বাজারে এক কুইন্টাল পাট বিক্রি হচ্ছে ৩৫০০ টাকায়। কেন্দ্রীয় সরকার এক কুইন্টাল পাটের সহায়ক মূল্য নির্ধারণ করেছে ৫০৫০ টাকা। উদ্যোক্তাদের তরফে শেখ কামালউদ্দিনের বক্তব্য, ওই মূল্য ১৩ হাজার টাকা করার দাবি করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Jute Mills Jute Products Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE