×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

সব রেকর্ড ভেঙে দিল রাজ্যে দৈনিক সংক্রমণ, কলকাতা, উত্তর ২৪ পরগনা হাজার ছাড়াল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ এপ্রিল ২০২১ ২১:০৩


গ্রাফিক: নিরুপম পাল

রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের নিরিখে ভেঙে গেল সব রেকর্ড। শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩৯৮ জন। করোনা সংক্রমণ শুরুর সময় থেকে এক দিনে এত জন কখনও আক্রান্ত হননি। ভেঙে গিয়েছে কলকাতার পুরনো রেকর্ডও। নতুন করে শহরে আক্রান্ত হয়েছেন ১ হাজার ১০৯ জন। এর আগে কখনও কলকাতায় সংক্রমণ হাজার ছাড়ায়নি।

দেশের বিভিন্ন রাজ্যে সংক্রমণ রুখতে এখন কড়া হচ্ছে প্রশাসন। পশ্চিমবঙ্গে নির্বাচন চললেও একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে করোনা সংক্রমণ ঠেকাতে। তাও প্রতিদিনই সংক্রমণ বেড়ে চলেছে লাফিয়ে লাফিয়ে। স্বাস্থ্য দফতরের দেওয়া বুলেটিনে দেখা গিয়েছে শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে পরীক্ষা হয়েছে মোট ৪০ হাজার ৩৭২ জনের। তার মধ্যে ৪ হাজার ৩৯৮ জনের করোনা ধরা পড়েছে। অর্থাৎ ১০ শতাংশের উপরেই রয়েছে করোনা সংক্রমণের হার। উল্লেখ্য, শনিবারও রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজারের উপরে।

Advertisement

স্বাস্থ্য দফতরের বুলেটিনে দেখা গিয়েছে, সংক্রমণের হারে কলকাতা রয়েছে সর্বোচ্চ স্থানে। শহরে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে পৌঁছে গিয়েছে ১ হাজার ১০৯-এ। দ্বিতীয় স্থানে থাকা উত্তর ২৪ পরগনাতেও সংক্রমণ ১ হাজার ছাড়িয়ে গিয়েছে। এই জেলায় শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত ১ হাজার ৪৭ জন। দক্ষিণ ২৪ পরগনায় দৈনিক আক্রান্ত ২৮৮ জন। হাওড়া ও হুগলিতে শেষ ২৪ ঘণ্টার নতুন করে ২৯৩ ও ২১০ জন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। রাজ্যে শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১০ জনের। এদের ৫ জনই উত্তর ২৪ পরগনার বাসিন্দা। ৩ জন কলকাতার। দক্ষিণ ২৪ পরগনা ও বীরভূমে ১ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে।

করোনা সংক্রমণ বাড়লেও সমান তালে চলছে টিকাকরণের কাজ। শেষ ২৪ ঘণ্টার রাজ্যে ২ লক্ষ ১৭ হাজার ১৬ জনকে টিকা দেওয়া হয়েছে। মোট টিকাকরণের সংখ্য়া গিয়ে দাঁড়িয়েছে ৭৮ লক্ষ ৯১ হাজার ৬৫০-এ।

Advertisement