Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

COVID-19: পুজোর ভিড়ের মাশুল! রাজ্যে দৈনিক সংক্রমণ ফের হাজারের কাছে, কলকাতা আড়াইশো পার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ অক্টোবর ২০২১ ২১:৪৮
গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যা ফের দু’অঙ্কের ঘরে রয়েছে।

গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যা ফের দু’অঙ্কের ঘরে রয়েছে।
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুর্গাপুজো মিটতেই রাজ্যের করোনা পরিস্থিতি ঘিরে উদ্বেগ বাড়ছে। মাত্র এক দিনের মধ্যেই নতুন আক্রান্তের সংখ্যা ফের হাজারের কাছে পৌঁছেছে। শুধুমাত্র কলকাতায় দৈনিক আক্রান্ত আড়াইশোর গণ্ডি পার করেছে। কলকাতা ছাড়াও শহর লাগোয়া উত্তর ২৪ পরগনা, হাওড়া বা হুগলির মতো জেলায় উদ্বেগজনক ভাবে সংক্রমণ বাড়ছে। সংক্রমণ ঊর্ধ্বমুখী নদিয়া জেলায়ও। গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যা ফের দু’অঙ্কের ঘরে রয়েছে। তবে এক দিনের মধ্যে ১১ লক্ষাধিক টিকাকরণ হয়েছে।

শনিবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৯৭৪ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। প্রসঙ্গত, ১০ জুলাইয়ের পর এই প্রথম এক দিনে প্রায় হাজার জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। ওই দিনের বুলেটিনে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৯৯৭।

দৈনিক সংক্রমণে এই ঊর্ধ্বগতির আশঙ্কাই করেছিলেন চিকিৎসকেরা। বস্তুত, দুর্গাপুজোর আগে থেকেই কেনাকাটার জন্য শহরে বেলাগাম ভিড় দেখা গিয়েছে। পুজোর চার দিনে সে ভিড়ে ঘাটতি তো পড়েইনি, বরং বেড়েছে। সেই সঙ্গে করোনাবিধির তোয়াক্কা না করে মাস্কবিহীনদের ঘোরাফেরার ছবিও দেখা গিয়েছে শহর জুড়ে। কলকাতা লাগোয়া জেলাগুলিতেও একই রকম বেপরোয়া মনোভাব দেখা গিয়েছে। চিকিৎসকদের আশঙ্কা যে অমূলক নয়, তা প্রমাণিত কলকাতার দৈনিক আক্রান্তের সংখ্যায়। গত ২৪ ঘণ্টায় এ শহরে আক্রান্ত হয়েছেন ২৬৮ জন। দুর্গাপুজোর লাগামছাড়া ভিড়ের মাশুলই যেন গুনছেন বহু শহরবাসী।

Advertisement

কলকাতার মতো উত্তর ২৪ পরগনায় সংক্রমণ বেড়েছে। ওই জেলায় এক দিনে আক্রান্ত ১৪৭। অন্য দিকে, হুগলিতে ৮৪, দক্ষিণ ২৪ পরগনায় ৭৯, হাওড়ায় ৭৬ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। নদিয়ায় নতুন আক্রান্ত ৫৬। এ ছাড়া, রাজ্যের অন্যান্য জেলায় কমবেশি আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। সব মিলিয়ে ১৫ লক্ষ ৮৫ হাজার ৪৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৭৩১। সংক্রমণ বাড়তে থাকায় এর দৈনিক হার বেড়ে হয়েছে ২.২৬ শতাংশ।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই ১২ জন কোভিড রোগী মারা গিয়েছেন। তার মধ্যে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় ৪ জন করে রোগীর মৃত্যু হয়েছে। এ ছাড়া, নদিয়ায় ২, দক্ষিণ ২৪ পরগনা এবং হুগলিতে ১ জন করে আক্রান্ত মারা গিয়েছেন। এখনও পর্যন্ত করোনার বলি হয়েছেন ১৯ হাজার ৪৫ জন।

শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, তার আগের ২৪ ঘণ্টায় ১১ লক্ষ ২৪ হাজার ৪৮৭ জনকে টিকা দেওয়া হয়েছে। আগের দিন এই সংখ্যাটি ছিল ৯ লক্ষাধিক। পাশাপাশি, স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, কোভিড পরীক্ষার দৈনিক সংখ্যা বেড়ে হয়েছে ৪৩ হাজার ১৫৯টি।

আরও পড়ুন

Advertisement