Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus

COVID-19: সোমে ৪৩৯, মঙ্গলে ৭৫২, বুধে একলাফে রাজ্যে নতুন সংক্রমণ ১০৮৯, কলকাতায় ৫৪০

৪ জুলাইয়ের পর এই প্রথম রাজ্যে হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ। স্বাস্থ্য দফতরের ওই দিনের বুলেটিনে দৈনিক আক্রান্ত ছিল ১ হাজার ২৯৭।

গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ২১:২৩
Share: Save:

বর্ষশেষে রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ ছাপিয়ে গেল হাজারের গণ্ডি। মাত্র দু’দিন আগেই নতুন আক্রান্তের সংখ্যা সাড়ে ৪০০-র নীচে ছিল। তবে দু’দিনের মধ্যেই তা একলাফে বেড়ে প্রায় দু’হাজার হয়েছে। এমনকি, দৈনিক সংক্রমণের নিরিখে বুধবার দিল্লির পরিসংখ্যানকেও ছাপিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ।

ইংরেজি নতুন বছরের আগে করোনার নতুন রূপ ওমিক্রন যে সংক্রমণের গতিকে দ্রুত বাড়িয়ে দিতে পারে, সে সতর্কবার্তা দিয়েছিল স্বাস্থ্য মহল। তা সত্ত্বেও শহর জুড়ে করোনাবিধির পরোয়া না করেই বড়দিন উদ্‌যাপনে রাস্তায় নেমেছিলেন মানুষজন। মাস্কহীনদের ভিড়ে অশনি সঙ্কেত দেখেছিলেন চিকিৎসকেরা। বুধবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিনে সেই আশঙ্কাই যেন প্রতিফলিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যের ১ হাজার ৮৯ জন বাসিন্দার মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। যা দিল্লিতে নতুন আক্রান্তের (৯২৩) থেকেও বেশি।

৪ জুলাইয়ের পর এই প্রথম হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ। ওই দিনের বুলেটিনে দৈনিক আক্রান্ত ছিল ১ হাজার ২৯৭। ঘটনাচক্রে, করোনার সংক্রমণ রুখতে রাজ্য সরকার ফের কড়াকড়ির পথে যেতে পারে বলে বুধবারই ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শহরে ফের কন্টেনমেন্ট জোন চিহ্নিত করা বা লোকাল ট্রেনের সংখ্যা কমানোর মতো পদক্ষেপ করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি। এমনকি, স্কুল-কলেজ বন্ধ করা বা অফিসের কর্মী সংখ্যা অর্ধেকে নামিয়ে কাজ চালানো হতে পারে বলেও জানিয়েছেন তিনি। চলতি বছরের এপ্রিলে দৈনিক সংক্রমণ হু হু করে বাড়তে বাড়তে ১০ হাজার ছাড়িয়ে গিয়েছিল। ১৪ মে তা বেড়ে ২০ হাজার ৮৪৬-এ পৌঁছেছিল। পরে তা কমলেও দুর্গাপুজোর পর থেকে ফের সংক্রমণ বাড়তে থাকে। তবে ডিসেম্বরের গোড়া থেকে দৈনিক সংক্রমণ ধীরে ধীরে কমছিল। সোমবার তা ছিল ৪৩৯। মঙ্গলবার সংক্রমণ ৭৫২ হয়েছিল। বুধবারের সংক্রমণের সংখ্যা ফের উদ্বেগ বাড়াল।

গোটা রাজ্যের মতোই উদ্বেগ বাড়াচ্ছে কলকাতায় দৈনিক আক্রান্তের সংখ্যাও। এ শহরে আরও ৫৪০ জনের মধ্যে কোভিডেই উপসর্গ দেখা দিয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। অথচ মঙ্গলবার শহরে আক্রান্তের সংখ্যা ছিল ৩৮২। ২৪ ঘণ্টায় কলকাতা লাগোয়া জেলাগুলিতেও সংক্রমণ ঊর্ধ্বমুখী। উত্তর ২৪ পরগনায় নতুন আক্রান্ত ১৪৫ জন। হাওড়ায় ৭৯, দক্ষিণ ২৪ পরগনায় ৬০, হুগলিতে ৫৯ জন কোভিড রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। পশ্চিম বর্ধমানে আক্রান্ত আরও ৪৭ জন। অন্যান্য জেলাও কমবেশি সংক্রমণ ছড়িয়েছে।

এখনও পর্যন্ত দিল্লিতে ২৩৮ ও মহারাষ্ট্রে ১৬৭ জন ওমিক্রনে আক্রান্ত বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যদিও তার মধ্যে ওই দু’জায়গায় সুস্থ হয়ে উঠেছেন যথাক্রমে ৫৭ ও ৭২। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যেও ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, রাজ্যের ১১ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ১ জন সুস্থ হয়ে উঠেছেন।

এক দিনে ১২ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তার মধ্যে কলকাতা এবং হাওড়ায় ৩ জন করে রোগী মারা গিয়েছেন। উত্তর ২৪ পরগনায় ২, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, নদিয়া এবং বীরভূমে ১ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE