Advertisement
২০ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: রাজ্যে ৪০ দিন পর দৈনিক আক্রান্ত কমে ১০ হাজারের ঘরে, তবে বাড়ল সংক্রমণ-হার

সোমবার রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, উত্তর ২৪ পরগনা জেলায় দৈনিক মৃত্যুর সংখ্যা ৩৩। অন্য দিকে, ২৪ ঘণ্টায় কলকাতায় ২৮ জন মারা গিয়েছেন।

গ্রাফিক: নিরুপম পাল।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ২১:১০
Share: Save:

রাজ্যে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ফের কমল। চলতি বছরের এপ্রিলের পর এই প্রথম তা ১০ হাজারের ঘরে নামল। সেই সঙ্গে গত কয়েক দিন দেড়শোর কাছে থাকার পর কোভিডে আক্রান্তদের দৈনিক মৃত্যুও কমেছে। যদিও টিকাকরণ এবং কোভিড টেস্ট আগের দিনের থেকে কম হওয়ায় সংক্রমণের দৈনিক হার বেড়েছে। সেই সঙ্গে এর মোট হার বেড়ে দাঁড়িয়েছে ১১.০৭ শতাংশে। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

সোমবার সন্ধ্যায় রাজ্যে স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ১৩৭ জন। গত ২২ এপ্রিলের পর তা ১১ হাজারের কম হয়েছে। ওই দিন রাজ্যে ১১ হাজার ৯৪৮ জন নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। ২১ এপ্রিল আক্রান্ত হয়েছিলেন ১০ হাজার ৭৮৪ জন। তার পর থেকে এই প্রথম দৈনিক আক্রান্তের সংখ্যা এতটা কমল।

অনেকের মতে, রাজ্য জুড়ে নানা ক্ষেত্রে বিধিনিষেধ জারি করার ফলে নতুন সংক্রমণ ফের নিম্নমুখী হতে শুরু করেছে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, উত্তর ২৪ পরগনা এবং কলকাতায় নতুন আক্রান্ত যথাক্রমে ২ হাজার ৩৭৬ ও ১ হাজার ৩২৪। এ ছাড়া, দক্ষিণ ২৪ পরগনা (২,৩৭৬), হুগলি (৮৭০), হাওড়া (৭৯২), পূর্ব মেদিনীপুর (৫০৪) এবং নদিয়া (৫৫১) জেলায় নতুন আক্রান্তের সংখ্যা ৫০০ বা তার বেশি হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে আক্রান্ত হলেন ১৩ লক্ষ ৭৬ হাজার ৩৭৭ জন।

দৈনিক সংক্রমণ ক্রমশ কমতে থাকলেও করোনাবিধি নিয়ে ঢিলেঢালা মনোভাব কোনও মতেই কাম্য নয় বলে মনে করেন চিকিৎসকেরা। করোনাকে রুখতে স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়াও টিকাকরণ এবং কোভিড টেস্টও জরুরি বলে মত তাঁদের। তবে গত ২৪ ঘণ্টায় রাজ্যে টিকাকরণের সংখ্যা বেশ কমেছে। ওই সময়ের মধ্যে ১ লক্ষ ৪১ হাজার ২৯১ জনকে টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। পাশাপাশি, কোভিড টেস্ট হয়েছে ৫৮ হাজার ৮৪৩টি। এর জেরে দৈনিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১৯.১৮ শতাংশে। রবিবার তা ছিল ১৬.৩৭ শতাংশ।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৩১ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। ১৪ মে-র পর এ সংখ্যাও সবচেয়ে কম। ওই দিন ১৩৬ জনের মৃত্যু হয়েছিল। উত্তর ২৪ পরগনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ৩৩। অন্য দিকে, ২৪ ঘণ্টায় কলকাতায় ২৮ জন মারা গিয়েছেন। এ ছাড়া, দক্ষিণ ২৪ পরগনায় ১০, জলপাইগুড়ি এবং নদিয়া ৯ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। পূর্ব মেদিনীপুর, এবং হুগলিতে ৭ জন করে সংক্রমিত কোভিডের বলি হয়েছেন। পশ্চিম বর্ধমান এবং হাওড়ায় ৫ জন করে আক্রান্ত মারা গিয়েছেন। দার্জিলিং এবং বাঁকুড়ায় ৪ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে। উত্তর দিনাজপুর, মুর্শিদাবাদ, বীরভূম এবং পশ্চিম মেদিনীপুরে ২ জন করে মারা গিয়েছেন। কালিম্পং এবং পুরুলিয়ায় ১ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে রাজ্যে ১৫ হাজার ৫৪১ জনের কোভিডে মৃত্যু হল বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE