Advertisement
০৪ মে ২০২৪
Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: রাজ্যে সংক্রমণের হার বাড়তে বাড়তে ৩০ শতাংশের কাছে পৌঁছে গেল, মৃত্যু ১৯ জনের

শুক্রবারের তুলনায় কলকাতায় দৈনিক আক্রান্ত সামান্য কমলেও সাত হাজারের উপরেই রয়েছে। উত্তর ২৪ পরগনাতে আরও বাড়ল নতুন আক্রান্ত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৯:২৯
Share: Save:

গত এক সপ্তাহে রাজ্যে দৈনিক সংক্রমণের হার প্রায় আড়াই গুণ বেড়ে পৌঁছে গেল ৩০ শতাংশের কাছে। দৈনিক আক্রান্তের সংখ্যাও বাড়তে বাড়তে পৌঁছে গেল ১৯ হাজারের কাছে। শুক্রবারের তুলনায় কলকাতায় দৈনিক আক্রান্ত সামান্য কমলেও সাত হাজারের উপরেই রয়েছে। উত্তর ২৪ পরগনাতে আরও বাড়ল নতুন আক্রান্ত। এর পাশাপাশি কলকাতা সংলগ্ন জেলাগুলিতেও লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণ। দেড় হাজার ছুঁই ছুঁই হাওড়ায়। ন’শোর কাছে পৌঁছে গিয়েছে হুগলি, দক্ষিণ ২৪ পরগনায়। নতুন সংক্রমণ হাজারের গণ্ডি পার করেছে পশ্চিম বর্ধমানে। পাল্লা দিয়ে রাজ্যে বাড়ল দৈনিক মৃত্যুও।

শনিবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৮০২ জন। কলকাতায় আক্রান্ত ৭ হাজার ৩৩৭ জন। উত্তর ২৪ পরগনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ২৮৬ জন। কলকাতা সংলগ্ন হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনাতেও লাফিয়ে বেড়েছে দৈনিক সংক্রমণ। ওই তিন জেলায় নতুন করে সংক্রমিত হয়েছেন যথাক্রমে ১ হাজার ৪৮৩ জন, ৮৮১ জন এবং ৮৭৮ জন।

পাল্লা দিয়ে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও দ্রুত হারে বাড়ছে সংক্রমণ। পশ্চিম বর্ধমানে নতুন করে আক্রান্ত ১ হাজার ৬ জন। পূর্ব বর্ধমানে ৫২৩ জন। বীরভূমে প্রায় সাতশোর কাছে পৌঁছে গিয়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। এর পাশাপাশি মুর্শিদাবাদ, নদিয়া ও পূর্ব মেদিনীপুরে সংক্রমণ বাড়লেও সামান্য কমেছে বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে।

উত্তরবঙ্গের কোচবিহার, দার্জিলিং ও কালিম্পঙেও কমেছে দৈনিক আক্রান্ত। তবে অনেকটা বাড়ল মালদহ ও উত্তর দিনাজপুরে। মালদহে আক্রান্ত হয়েছেন ৩৬৯ জন আর উত্তর দিনাজপুরে ১৪৭ জন।

শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিডে মারা গিয়েছেন ১৯ জন। এর মধ্যে কলকাতায় মৃত সাত জন আর উত্তর ২৪ পরগনায় পাঁচ জন। হাওড়াতেও মারা গিয়েছেন তিন জন। এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে প্রাণ হারিয়েছেন ১৯ হাজার ৮৮৩ জন।

গত সপ্তাহে শনিবার রাজ্যে দৈনিক সংক্রমণের হার ছিল ১২.০২ শতাংশ। এই এক সপ্তাহের মধ্যেই এ বার তা বেড়ে হল ২৯.৬০ শতাংশ। অন্য দিকে, শুক্রবারের তুলনায় কোভিড পরীক্ষাও কম হয়েছে রাজ্যে। শনিবার রাজ্যে ৬৩ হাজার ৫১৮ জন কোভিড পরীক্ষা হয়েছে।

রাজ্যে দাবানলের মতো সংক্রমণ ছড়িয়ে পড়তেই লাফিয়ে বাড়তে শুরু করেছে সক্রিয় রোগীর সংখ্যা। বাংলায় সক্রিয় রোগী বেড়ে হল ৬২ হাজার ৫৫। কলকাতায় আরও বেড়ে হল ২৬ হাজার ৩৮৭।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে টিকা পেয়েছেন ৮ লক্ষ ৭৫ হাজার ৯৯১ জন। রাজ্যে এখনও পর্যন্ত মোট টিকাপ্রাপ্তি ১০ কোটি ৮৯ লক্ষ ৫৫ হাজার ২৬০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal Covid Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE