Advertisement
০৪ মে ২০২৪
Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৮০০০ ছাড়াল রাজ্যে, সংক্রমণের হার ছাড়িয়ে গেল ২৬ শতাংশ

কলকাতাতে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে সাত হাজারের কাছে পৌঁছে গেল। শুধু মহানগরীতে নয়, রাজ্যের প্রায় সব জেলাতেই বাড়ল নতুন সংক্রমণ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ২০:৩২
Share: Save:

গত সপ্তাহে বুধবার দৈনিক সংক্রমণ এক হাজার পেরিয়েছিল রাজ্যে। হাজারের গণ্ডি পার করার পর মাত্র ন’দিনের মধ্যেই তা ১৮ হাজার ছাড়িয়ে গেল। কলকাতাতেও দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে সাত হাজারের কাছে পৌঁছে গেল। শুধু মহানগরীতেই নয়, রাজ্যের প্রায় সব জেলাতেই বাড়ল নতুন সংক্রমণ। দৈনিক আক্রান্ত তিন হাজার পেরিয়েছে উত্তর ২৪ পরগনায়। হাজার ছাড়িয়েছে পশ্চিম বর্ধমানে। পূর্ব বর্ধমানে পাঁচশো পার করেছে। রাজ্যে দৈনিক সংক্রমণের হারও ২৫ শতাংশ পেরোল শুক্রবার। সক্রিয় রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৫০ হাজার।

শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ২১৩ জন। কলকাতায় আক্রান্ত সাত হাজার ৪৮৪ জন। উত্তর ২৪ পরগনায় নতুন করে আক্রান্ত হয়েছেন তিন হাজার ১১৮ জন। রাজ্যে সংক্রমণ বৃদ্ধির প্রাথমিক প্রবণতায় দেখা গিয়েছিল, শুধু কলকাতা ও আশপাশের জেলা অর্থাৎ হাওড়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনাতে পাল্লা দিয়ে সংক্রমণ বাড়তে দেখা গিয়েছে। বৃহস্পতিবারও হাওড়া এবং হুগলিতে নতুন সংক্রমণ অনেকটা বেড়েছে। তবে বুধবারের তুলনায় সামান্য কমেছে দক্ষিণ ২৪ পরগনায়। ওই তিন জেলায় নতুন করে আক্রান্ত হয়েছেন যথাক্রমে এক হাজার ৩৬০ জন, ৭৯৩ জন এবং ৭০৪ জন।

পশ্চিম বর্ধমানে হাজারের গণ্ডি ছাড়িয়ে নতুন করে আক্রান্ত হয়েছেন এক হাজার ৪৩ জন। দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে দৈনিক সংক্রমণ বেড়েছে পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, নদিয়া ও মুর্শিদাবাদে। উত্তরবঙ্গেরও সব ক’টি জেলায় দৈনিক সংক্রমণে বৃদ্ধি দেখা গেল শুক্রবার। দার্জিলিঙে এক লাফে অনেকটা বেড়ে নতুন আক্রান্ত ছুঁল ২৫০। মালদহে পৌঁছে গেল ৩০০-র কাছে।

শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিডে মৃত্যু হয়েছে ১৮ জনের। এর মধ্যে কলকাতায় মারা গিয়েছেন সাত জন এবং উত্তর ২৪ পরগনায় তিন জন। এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মারা গিয়েছেন ১৯ হাজার ৮৬৪ জন। বুধবার সংক্রমণমুক্ত হয়েছেন সাত হাজার ৯১২ জন।

বুধবার রাজ্যে দৈনিক সংক্রমণের হার এক লাফে পৌঁছে গিয়েছিল ২৪.৭১ শতাংশে। বৃহস্পতিবার তা আরও বেড়ে হল ২৬.৩৪ শতাংশ। এ দিন রাজ্যে কোভিড পরীক্ষাও হয়েছে প্রায় ৭০ হাজার মতো। বুধবার এবং বৃহস্পতিবারও ৬০ হাজারের উপরেই কোভিড পরীক্ষা হয়েছে রাজ্যে।

প্রায় ১০ হাজার বেড়ে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা হল ৫১ হাজার ৩৮৪। কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা ছাড়াল সাড়ে ২২ হাজার। শুক্রবার রাজ্যের সব জেলাতেই সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে টিকা পেয়েছেন সাত লক্ষ ৭২ হাজার ৯৪১ জন। রাজ্যে মোট টিকাকরণ হয়েছে ১০ কোটি ৮০ লক্ষ ৭৯ হাজার ২৬৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal Covid Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE