Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

১৫ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত

একাদশ শ্রেণির পরীক্ষাও আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে শিক্ষা দফতর সূত্রে খবর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ মার্চ ২০২০ ১৩:১৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

তিন দিন পরীক্ষা বাকি ছিল, কিন্তু তার আগেই স্থগিত করে দেওয়া হল উচ্চমাধ্যমিক। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ শনিবার জানিয়ে দিল, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হচ্ছে। তার পর পরিস্থিতি খতিয়ে দেখে নতুন সূচি জানাবে শিক্ষা দফতর। উচ্চমাধ্যমিকের সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষাও চলছিল। সেই পরীক্ষাও আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে বলেন, “করোনাভাইরাসের সতর্কীকরণ করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী প্রতি ঘণ্টায় এ ব্যাপারে প্রশাসনিক পদক্ষেপ ঘোষণা করছেন। সেই পদক্ষেপ অনুসারে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং সমস্ত পরীক্ষাই এবং একাদশ শ্রেণিতে যে সব পরীক্ষা চলছে বলে শোনা যাচ্ছে তা সম্পূর্ণ স্থগিত রাখা হল ১৫ এপ্রিল পর্যন্ত। ১৫ এপ্রিলের আগে বা পরে এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ কী নেওয়া হবে রাজ্য প্রশাসনের সতর্কীকরণ দেখে স্থগিত পরীক্ষার দিন ক্ষণ ঠিক করবে সংসদ।”

তিনি আরও বলেন, “কোথাও কোথাও শোনা যাচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের নির্দেশ মানছেন না। তাদের কাছে আবেদন, রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ করুন। তার বাইরে যাবেন না।”

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। পরীক্ষা চলার কথা ছিল ২৭ মার্চ পর্যন্ত। এই সিদ্ধান্তের ফলে ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলো স্থগিত হয়ে গেল।

পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা ছিল ২৩ মার্চ। রসায়ন, অর্থনীতি, জার্নালিজম এবং মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবী এবং ফরাসি— এই সমস্ত বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫ মার্চ। এবং ২৭ মার্চ যে বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল তা হল— স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

করোনা সঙ্কটের জেরে আগেই রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছিল। সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখার পর শনিবার পরীক্ষা স্থগিতের কথা ঘোষণা করল সংসদ।

আরও পড়ুন: আইসোলেশনেই তো ছিল, তার পরেও হেনস্থা কেন? প্রশ্ন করোনা আক্রান্ত তরুণীর পরিবারের

আরও পড়ুন: বিশ্বে মৃতের সংখ্যা ১০ হাজার ছুঁইছুঁই, দেশে আক্রান্ত বেড়ে ২৫৯: করোনা আপডেট এক নজরে

আরও পড়ুন

Advertisement