×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

রবিবারেও রাজ্যে নতুন সংক্রমণ ১৯ হাজারের বেশি, মৃত্যু ১২৪, মোট সংক্রমণের হার ৯ শতাংশ ছাড়াল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ মে ২০২১ ২০:২৪


গ্রাফিক: নিরুপম পাল।

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় এই প্রথম মোট সংক্রমণের হার ৯ শতাংশের গণ্ডি পার করল। ২৪ ঘণ্টায় ফের নতুন করে সংক্রমিত হলেন ১৯ হাজারের বেশি। পাশাপাশি, ওই সময়ের মধ্যে ফের ১০০-র বেশি কোভিড রোগীর মৃত্যু হল। গত কয়েক দিনের মতোই উত্তর ২৪ পরগনা এবং কলকাতায় নতুন করে ৪ হাজার করে আক্রান্ত হয়েছেন।

রবিবার রাতে রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪৪১ জন। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় ৩ হাজার ৯৯৭ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে। ১ দিনে কলকাতার বাসিন্দাদের মধ্যে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৬৬ জন। অন্য দিকে, দক্ষিণ ২৪ পরগনা (১,১২০), নদিয়া এবং হাওড়ায় (১,০০৪), হুগলি (৯৭০), পূশ্চিম বর্ধমান (৯৩৮), বীরভূম (৭৫৫), পূর্ব মেদিনীপুর (৮৭৯), পশ্চিম মেদিনীপুর (৫৬৭), পূর্ব বর্ধমান (৫৩৩), দার্জিলিং (৫১৪), বাঁকুড়া (৫১১), মুর্শিদাবাদ (৫০৯) জেলায় ৫০০ বা তার বেশি নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এর জেরে মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লক্ষ ৯৩ হাজার ১৫৯-এ।

দৈনিক সংক্রমণের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও ফের ১০০ পার করেছে। এই নিয়ে টানা ৬ দিন। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১২৪ জন কোভিড রোগী মারা গিয়েছেন। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় ৩৪ এবং কলকাতায় ২৮ জনের মৃত্যু হয়েছে। জলপাইগুড়ি এবং দক্ষিণ ২৪ পরগনায় ৭ জন করে রোগী মারা গিয়েছেন। বাঁকুড়ায় ৬, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং হাওড়ায় ৫ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে। হুগলি, নদিয়া, বীরভূম এবং পশ্চিম মেদিনীপুরে ৪ জন করে আক্রান্ত মারা গিয়েছেন। পুরুলিয়ায় ২, কালিম্পং এবং পূর্ব মেদিনীপুরে ১ জন করে কোভিড রোগীর মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত মোট ১২ হাজার ৩২৭ জনের করোনায় মৃত্যু হল বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এর ফলে মোট সংক্রমণের হার এই প্রথম ৯.০৫ শতাংশ হয়েছে। এর দৈনিক হার দাঁড়িয়েছে ৩০.৮০ শতাংশে।

Advertisement