×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

রাজ্যে নতুন আক্রান্ত প্রায় ২১ হাজার, কলকাতা ও উত্তর ২৪ পরগনা সংক্রমণের শীর্ষে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মে ২০২১ ২১:০৭
এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।
গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা রোজই নতুন নতুন উচ্চতা স্পর্শ করছে। বৃহস্পতিবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ২১ হাজার। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় আক্রান্ত ৪ হাজারের কিছু বেশি। কলকাতায় আক্রান্ত ৪ হাজারের সামান্য কম। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের হার প্রায় ২৯ শতাংশ। বুধবারের চেয়ে বেড়েছে মোট সংক্রমণের হারও। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১২৯ জনের।

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, বৃহস্পতিবার করোনা আক্রান্ত হয়েছেন, ২০ হাজার ৮৩৯ জন। এর মধ্যে উত্তর ২৪ পরগনা (৪,১৩১) এবং কলকাতা (৩,৯২৪) সংক্রমণের শীর্ষে। এ ছাড়া ১ হাজারের বেশি দৈনিক সংক্রমণ হাওড়া (১,২৭৬), হুগলি (১,২৩৬) এবং দক্ষিণ ২৪ পরগনা (১,২৩২)-য়। উত্তর থেকে দক্ষিণবঙ্গ— রাজ্যের একাধিক জেলাতেই শ’য়ে শ’য়ে মানুষ সংক্রমিত হয়ে পড়েছেন— আলিপুরদুয়ার (১০০), কোচবিহার (৩০০), দার্জিলিং (৫৭৫), জলপাইগুড়ি (৪৯৪), উত্তর দিনাজপুর (২৮৯), দক্ষিণ দিনাজপুর (১৭৪), মালদহ (৪৪৬), মুর্শিদাবাদ (৩৯৫), নদিয়া (৯৫২), বীরভূম (৯০৫), পুরুলিয়া (২১২), বাঁকুড়া (৪৩৪), ঝাড়গ্রাম (১৬০), পশ্চিম মেদিনীপুর (৯০৩), পূর্ব মেদিনীপুর (৯৯৩), পূর্ব বর্ধমান (৬৯৭) এবং পশ্চিম বর্ধমান (৯৬৯)। রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১০ লক্ষ ৭৩ হাজার ৯৫৬ জন।

বৃহস্পতিবার রাজ্যে মৃত্যু হয়েছে ১২৯ জনের। এর মধ্যে কলকাতায় মৃতের সংখ্যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ, ৩৯ জন। এ ছাড়া উত্তর ২৪ পরগনা (২৫), হাওড়া (৯) দক্ষিণ ২৪ পরগনা (৯), হুগলি (৮) , জলপাইগুড়ি (৮), বাঁকুড়া (৬) এবং দার্জিলিং (৬)-এ অনেকের মৃত্যু হয়েছে। তা ছাড়াও আরও কয়েকটি জেলায় বৃহস্পতিবারও প্রাণহানি ঘটেছে। এই নিয়ে রাজ্যে করোনায় মৃত্যু হল ১২ হাজার ৮৫৭ জনের।

Advertisement

গত ২৪ ঘণ্টায় মোট করোনা পরীক্ষা রয়েছে ৭০ হাজার ৪৭৩ জনের। যার মধ্যে করোনা ধরা পড়েছে ২০ হাজার ৮৩৯ জনের। তার ফলে বৃহস্পতিবার দৈনিক সংক্রমণের হার হয়েছে ২৮.৯১ শতাংশ, যা বুধবারের তুলনায় কিছুটা বেশি। লাগাতার কয়েক দিন ধরে দৈনিক সংক্রমিতের সংখ্যা বাড়তে থাকায় মোট সংক্রমণের হারও বেড়ে হয়েছে ৯.৫৬ শতাংশ। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা রোগী রয়েছেন ১ লক্ষ ৩০ হাজার ২১৩ জন। যা বুধবারের থেকে ১ হাজার ৫২৯ জন বেশি।

বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৯ হাজার ১৮১ জন। রাজ্যে মোট সুস্থের সংখ্যা আরও বেড়ে হল ৯ লক্ষ ৩০ হাজার ৮৮৬ জন। রাজ্যে গত ২৪ ঘণ্টায় টিকাকরণ হয়েছে ১ লক্ষ ৬৭ হাজার ৩২৯জনের। এর ফলে মোট টিকাকরণ হল ১ কোটি ২৩ লক্ষ ১৩ হাজার ৮১৬ জনের।

Advertisement