Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Omicron

Omicron: ওমিক্রন-হানা: বাংলা- সহ ১০ রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, খতিয়ে দেখবে স্বাস্থ্য ব্যবস্থা

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, প্রতি রাজ্যে কেন্দ্রীয় দল থাকবে পাঁচ দিন। রাজ্যের সঙ্গে একযোগে পরিকাঠামো মজবুত করার কাজ চালাবেন।

ওমিক্রন মোকাবিলায় বাংলায় আসছে কেন্দ্রীয় দল।

ওমিক্রন মোকাবিলায় বাংলায় আসছে কেন্দ্রীয় দল। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২১ ১৫:১৪
Share: Save:

উৎসবের আবহে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। এই প্রেক্ষিতে ফের বাংলায় আসছে কেন্দ্রীয় দল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, যে রাজ্যগুলিতে করোনার ওমিক্রন রূপের সংক্রমণের সংখ্যা বেশি এবং টিকাকরণের গতি কম, সেই রাজ্যগুলিতে পরিস্থিতি অনুযায়ী স্বাস্থ্য পরিকাঠামো খতিয়ে দেখতে বিশেষজ্ঞ দল পাঠানো হবে। বাংলা ছাড়াও এই তালিকায় রয়েছে কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মিজোরাম, কর্নাটক, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং পঞ্জাব।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, প্রতি রাজ্যে কেন্দ্রীয় দল থাকবে পাঁচ দিন। সেই সময়ের মধ্যে সংশ্লিষ্ট রাজ্য স্বাস্থ্য দফতরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নমুনা পরীক্ষার পরিকাঠামো থেকে কোভিড-বিধি প্রয়োগের বিষয়টি পর্যবেক্ষণ করবে তারা। প্রতি রাজ্যে টিকাকরণের হারও খতিয়ে দেখবেন কেন্দ্রীয় দলের সদস্যরা। প্রয়োজনে দেবেন পরামর্শ। সেই রাজ্যের বর্তমান স্বাস্থ্য পরিকাঠামো নিয়েও পর্যালোচনা বৈঠকে অংশ নেবে কেন্দ্রীয় দল। করোনা পজিটিভ হলে সংক্রমিতের জিন পরীক্ষা করে দেখা হচ্ছে, ওমিক্রন রূপে আক্রান্ত কি না। কিন্তু গোটা দেশে জিন পরীক্ষার পরিকাঠামো সন্তোষজনক নয়। তাই জরুরি ভিত্তিতে সেই পরিকাঠামোর উন্নয়নের জন্য কী করা দরকার, তা নিয়েও রাজ্যের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় দলের সদস্যরা।

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় উত্তর ভারতের বিস্তীর্ণ অংশ অক্সিজেনের আকাল চরম আকার নিয়েছিল। এ বার যদি সংক্রমণের ঢেউ আসে, তা হলে যেন এই ধরনের পরিস্থিতি তৈরি না হয়, সে ব্যাপারেও আগেভাগে তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় দল ১০ রাজ্যে অক্সিজেন পরিকাঠামো খতিয়ে দেখবেন বলে জানা যাচ্ছে।

এ দিকে শুক্রবারই করোনার ওমিক্রন রূপে আক্রান্ত হয়ে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হয়েছেন এক জুনিয়র চিকিৎসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE