Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

Covishield: কোভিশিল্ডে টান, বিপাকে পুরসভা

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অভিযোগ, টিকায় বৈষম্য করা হচ্ছে।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ০৭:২২
Share: Save:

দীর্ঘদিন ধরে চলছিল কোভ্যাক্সিনের টানাটানি। সেই সমস্যার কিছুটা সুরাহা হতে না-হতেই কোভিশিল্ডের ভাঁড়ারে টান!

পরিস্থিতি এমনই যে, বৃহস্পতিবার রাতে কলকাতা পুরসভা জানায়, আজ, শুক্রবার ১০২টি স্বাস্থ্যকেন্দ্র এবং ৫০টি মেগা সেন্টারে কোভিশিল্ড দেওয়া হবে না। কারণ, পুরসভার হাতে ওই টিকা নেই। স্বাস্থ্য দফতরের কেন্দ্রীয় মেডিক্যাল স্টোরে থাকা ৭০ হাজার ডোজ় কোভিশিল্ড রাজ্যের অন্যত্র দেওয়ার কথা। পুরসভার স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ রাতে বলেন, “রাজ্য সরকারের কাছ থেকে আবার কোভিশিল্ড পেলেই ফের তা দিতে শুরু করব।” স্বাস্থ্য সূত্রের খবর, এ দিন বিভিন্ন জেলা মিলিয়ে প্রায় ১৯ লক্ষ ডোজ় কোভিশিল্ড এবং ৮-৯ লক্ষ কোভ্যাক্সিন ছিল। এক আধিকারিক বলেন, “এতে তিন দিন টিকা দেওয়া সম্ভব। তার পরে কী হবে, জানি না।” স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ৩ অগস্ট শেষ বার প্রায় ৩,৭২,০০০ ডোজ় কোভিশিল্ড এসেছিল। আজ, শুক্রবার ছ’লক্ষ কোভিশিল্ড আসার কথা। এক আধিকারিক বলেন, “নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। মনে হচ্ছে, রবি বা সোমবারের আগে আসবে না।”

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অভিযোগ, টিকায় বৈষম্য করা হচ্ছে। বিজেপির কর্মী-সমর্থক এবং যে-সব বুথে বিজেপি জিতেছে, সেই সব এলাকার মানুষকে টিকা থেকে বঞ্চিত করা হচ্ছে। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এবং রেলের জিএম-দের সঙ্গে কথা হয়েছে। তাঁদের বলেছি, রেল, বিমানবন্দর, বন্দর, ইএসআই হাসপাতালের মতো কেন্দ্রীয় স্বাস্থ্য পরিকাঠামো কাজে লাগিয়ে সরাসরি টিকা দেওয়ার ব্যবস্থা করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE