Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সারদা কাণ্ড নিয়ে এ বার সিপিএম, বিজেপির টক্কর

সারদা কাণ্ড নিয়ে শাসক দলকে কোণঠাসা করতে প্রতিযোগিতায় নেমে পড়ল সিপিএম এবং বিজেপি। আজ, মঙ্গলবার বিকেল ৫টায় ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে থে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ ডিসেম্বর ২০১৪ ০৩:১০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

সারদা কাণ্ড নিয়ে শাসক দলকে কোণঠাসা করতে প্রতিযোগিতায় নেমে পড়ল সিপিএম এবং বিজেপি। আজ, মঙ্গলবার বিকেল ৫টায় ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে থেকে কলেজ স্কোয়্যার পর্যন্ত মিছিল করবে সিপিএম। আর আজই দুপুর ২টোয় কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত বিশিষ্ট এবং সাধারণ মানুষের মিছিলের ডাক দিয়েছে বিজেপি। তবে ওই মিছিল হবে রাজনৈতিক দলের ঝান্ডা ছাড়া।

তৃণমূলের বিশিষ্ট জনেদের মিছিলকে ‘চুরির দাবিতে চোরেদের মিছিল’ বলে কটাক্ষ করেছে বিজেপি। ওই কুসংস্কৃতির প্রতিবাদে এবং ‘চোর ধরার নৈতিক অধিকারের দাবি’তে বিশিষ্টজন ও সাধারণ মানুষের পাল্টা মিছিলের ডাক দিয়েছে তারা। মিছিলে যাওয়ার আমন্ত্রণ জানাতে সোমবার সন্ধ্যায় বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ যান কবি শঙ্খ ঘোষের বাড়ি। শঙ্খবাবু তৃণমূলের ওই মিছিল নিয়ে প্রশ্ন তুলে বিবৃতি দেন। সেই প্রেক্ষিতেই রাহুলবাবুর শঙ্খবাবুকে আমন্ত্রণ জানাতে যাওয়া তাৎপর্যপূর্ণ। পরে রাহুলবাবু বলেন, “শঙ্খবাবু বলেছেন, রাজনৈতিক দলের ডাকে মিছিল হচ্ছে বলে এতে তিনি আসতে পারবেন না। তবে তৃণমূলের বিদায় যে দরকার, তা তিনিও মনে করেন।”

নন্দীগ্রাম কাণ্ডের প্রতিবাদে যে বিশিষ্ট জনেরা রাস্তায় নেমেছিলেন তাঁদের অনেককেই এ দিন ফোন করে মিছিলে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন বিজেপি-র নাট্যপ্রেমী বিধায়ক শমীক ভট্টাচার্য। ফোন গিয়েছে নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী, কৌশিক সেন, সুমন মুখোপাধ্যায়, সঙ্গীতশিল্পী লোপামুদ্রা মিত্রের কাছে। তৃণমূলকে উৎখাত করতে ‘বঙ্গীয় বুদ্ধিজীবী মঞ্চ’ নামে অরাজনৈতিক একটি সংগঠন করার সিদ্ধান্তও নিয়েছে বিজেপি।

Advertisement

সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য এবং কলকাতা জেলার নেতা রবীন দেব বলেন, “বিজেপি সারদা নিয়ে নানা কথা বলছে। বামেরা কিন্তু তিন বছর ধরে আন্দোলন করছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর কাছে দরবার করেছে।” রবীনবাবু জানান, তাঁদের দাবি, সারদায় প্রতারিত লগ্নিকারীদের ক্ষতিপূরণ ও প্রতারকদের শাস্তি দিতে হবে। জেরা করতে হবে মুখ্যমন্ত্রীকে।

এই প্রতিযোগিতার প্রেক্ষিতেই বিজেপি সিপিএমকে কটাক্ষ করেছে। রাহুলবাবুর বক্তব্য, “তৃণমূলের বিশিষ্ট জনেদের মিছিলের দিনই আমরা পাল্টা মিছিলের কথা ঘোষণা করেছিলাম। সিপিএম তিন দিন পর মিছিলের কথা বলছে।” রাহুলবাবুর কথায়, “সিপিএম তৃণমূলের আজ্ঞাবহ দাস হিসাবে গোয়েন্দাগিরি করতে নেমেছে। সিপিএম কর্মীদের বলছি, এমন দলে তাঁরা থাকবেন কি না, ভেবে দেখুন।”

কলকাতা জেলা সিপিএমের ডাকে আজ মিছিলে নেতৃত্ব দেবেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র ও সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসু। শরীর ভাল থাকলে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও মিছিলের শুরুতে থাকতে পারেন। কলকাতা জেলা মিছিলের ডাক দিলেও পার্শ্ববর্তী জেলার কর্মী-সমর্থকরাও মিছিলে যোগ দেবেন বলে সিপিএম সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement