Advertisement
২৪ জুন ২০২৪
Surjya Kanta Mishra

বসে যাওয়া নয়, বার্তা সিপিএমের

ঙ্কটের সময়ে রামমন্দিরের ভূমিপুজো নিয়ে উন্মাদনা তৈরি করায় বিজেপিকে তুলোধোনা করেছেন সূর্যবাবু ও  দলের আর এক পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম।

সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র

সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২০ ০১:৩০
Share: Save:

করোনা সংক্রমণ জনিত পরিস্থিতি এবং মাঝেমধ্যেই লকডাউনের কারণে পথে নেমে প্রথাগত আন্দোলন এখন সম্ভব হচ্ছে না। করোনার ধাক্কায় একেবারে ঘরে ঢুকে না গিয়ে কী ভাবে আন্দোলনের কৌশল তৈরি করা যায়, সে দিকে নজর দিতে নেতা-কর্মীদের আহ্বান জানাল সিপিএম। মুজফ্ফর আহমেদের (কাকাকাবু) ১৩২তম জন্মদিন ছিল বুধবার। এই উপলক্ষে সিপিএমের যে বাৎসরিক সভা হয়, এ বার পরিস্থিতির প্রয়োজনেই তা হয়েছে ‘ভার্চুয়াল’। সেই সভাতেই সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেছেন, ‘‘কেন্দ্র এবং রাজ্য সরকার চায়, করোনার কারণে আমরা একেবারে ঘরে ঢুকে যাই! সেটাই ওদের কাছে ‘নিউ নর্মাল’। কিন্তু এই পরিস্থিতির মধ্যেও কী ভাবে মানুষের পাশে দাঁড়িয়ে আন্দোলন করা যায়, তা ভাবতে হবে আমাদের। সঙ্কট, দুর্যোগের সময়ে আমাদের ছেলে-মেয়েরা মানুষের পাশে দাঁড়িয়েছে। আমাদের জন্য এটাই নিউ নর্মাল।’’

বিজেপি এবং তৃণমূল কেউ যে কারও বিকল্প নয়, সেই বার্তা নিয়ে বিকল্প গড়ে তোলার কাজে বামপন্থীদেরই আরও উদ্যমী হওয়ার ডাক দিয়েছেন সিপিএমের প্রবীণ পলিটব্যুরো সদস্য বিমান বসু। আর সঙ্কটের সময়ে রামমন্দিরের ভূমিপুজো নিয়ে উন্মাদনা তৈরি করায় বিজেপিকে তুলোধোনা করেছেন সূর্যবাবু ও দলের আর এক পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ দিন স্বাধীনতা আন্দোলনের সঙ্গে রামমন্দির আন্দোলনের তুলনা করেছেন। সূর্যবাবু, সেলিমের পাল্টা প্রশ্ন, আন্দামানের সেলুলার জেলে যে স্বাধীনতা সংগ্রামীদের নামের তালিকা আছে, তার মধ্যে সঙ্ঘের লোক কত জন? ব্রিটিশের বিরুদ্ধে লড়তে গিয়ে কাকাবাবুর মামলা ও জেলযাত্রা এবং অন্য দিকে দামোদর সাভারকরের ব্রিটিশের কাছে মুচলেকার প্রসঙ্গ তোলেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surjya Kanta Mishra CPM Biman Bose Mohammad Salim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE