Advertisement
১৯ মে ২০২৪
CPM

তরজা নয়, শ্বেতপত্রের দাবি তুলল সিপিএম

বাম জমানায় কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগের উদগাতা ছিল সিপিএমই। এখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বিজেপি-শাসিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একই অভিযোগে সরব।

সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ০৬:২০
Share: Save:

রাজ্যের আর্থিক প্রাপ্যের প্রশ্নে কেন্দ্র ও রাজ্যের দুই শাসক দলের তরজা তুঙ্গে। তারই মধ্যে বেড়ে চলেছে রাজ্যের আর্থিক সঙ্কট। এই পরিস্থিতিতে আর্থিক বরাদ্দ এবং দাবি-দাওয়ার বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের শ্বেতপত্রের দাবি তুলল সিপিএম। তাদের অবস্থান, রাজ্যের দাবি আদায়ের জন্যও তারাও লড়াইয়ে প্রস্তুত। তবে টাকা নয়ছয় যে হয়নি, প্রকল্পের জন্য ন্যায্য টাকা রাজ্য পাচ্ছে না, তথ্য-পরিসংখ্যানে সেই বিষয় স্পষ্ট হতে হবে।

বাম জমানায় কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগের উদগাতা ছিল সিপিএমই। এখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বিজেপি-শাসিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একই অভিযোগে সরব। বর্তমান প্রেক্ষিতে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম মঙ্গলবার বলেছেন, ‘‘রাজ্য বলছে, কেন্দ্র টাকা দিচ্ছে না। কেন্দ্র বলছে, টাকা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী, দু’জনেই নির্জলা মিথ্যা বলেন! রাজ্য যেমন খুশি দাবি করে, কেন্দ্র এ ব্যাপারে আরও ওস্তাদ! আমাদের দাবি, কেন্দ্র ও রাজ্য দু’পক্ষই শ্বেতপত্র প্রকাশ করুক আর্থিক বরাদ্দ ও পাওনার বিষয়ে।’’ তাঁর আরও মন্তব্য, ‘‘শ্বেতপত্র আসুক। মুখ্যমন্ত্রীকে পা ধরতে হবে না, বাসন মেজে দিতেও হবে না! বাংলার মানুষ হক বুঝে নেবে। আমরাও লড়াইয়ে থাকব।’’ তবে সেলিমের অভিযোগ, পানীয় জল থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পের নামে রাজ্যে বিস্তর দুর্নীতি হয়েছে। নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকার দল পাঠিয়ে নিরপেক্ষ ভাবে অনুসন্ধান করতে পারে। কিন্তু তারা তা করছে না। একই সঙ্গে তাঁর বক্তব্য, রাজ্যের ন্যায্য পাওনা থাকলে কেন্দ্র তা আটকে রাখতে পারে না।

আলিমুদ্দিনে এ দিন সেলিম বলেছেন, তৃণমূলের জমানায় রাজ্যের নানা প্রান্তে ভূরি ভূরি দুর্নীতির অভিযোগ উঠেছে। অন্য দিকে, বিজেপি বিভাজনের তাস খেলতে ব্যস্ত। এই পরিস্থিতিতে গ্রামের মানুষকে ঘুরে দাঁড়ানোর ডাক দিয়ে সিপিএমের পদযাত্রা চলছে। তাতে সাড়াও মিলছে ভাল। সেলিমের কথায়, ‘‘গ্রামের সঙ্গে শহরের, সমাজের নানান অংশের এবং স্তরের মানুষের মধ্যে সাঁকো গড়ার কাজ করে বামপন্থীরা। মানুষের মধ্যে আজ ঐক্য, সম্প্রীতির বন্ধন গভীর করে রাজ্য বাঁচানোর লড়াই করছে বামপন্থীরা।’’ গ্রামীণ জনতার লড়াইকে সংহতি জানিয়ে শহরাঞ্চলেও পাড়ায়, মহল্লায় হচ্ছে ‘স্কোয়াড’ এবং মিছিল। মানুষের কাছ থেকে আর্থিক সহায়তা (ক্রাউড ফান্ডিং) নিয়ে দল চালানোর কাজে প্রযুক্তি ব্যবহারও শুরু করছে সিপিএম। সেলিম এ দিন ডিজ়িটাল গণসংগ্রহের আনুষ্ঠানিক সূচনা করেছেন। স্লোগান হয়েছে, ‘মানুষের লড়াইয়ে, মানুষের রসদ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Mohammed Salim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE