Advertisement
০৬ মে ২০২৪
Bharat Jodo Yatra

ভারত জোড়ো যাত্রায় শামিল না হওয়ার কারণ জানিয়ে অধীর চৌধুরীকে চিঠি মহম্মদ সেলিমের

সোমবার এই রাজনৈতিক যাত্রার শেষ দিনে হাজির থাকার বদলে কংগ্রেস সভাপতিকে চিঠি লিখে নিজেদের অনুপস্থিতির কারণ জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

 ‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য কামনা করে অধীরকে শুভেচ্ছা জানিয়েছেন সেলিম।

‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য কামনা করে অধীরকে শুভেচ্ছা জানিয়েছেন সেলিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৩:৫২
Share: Save:

২৩ জানুয়ারি পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’র শেষদিন। কার্শিয়াংয়ে বাংলার কংগ্রেসের এই কর্মসূচি শেষ হচ্ছে। আর সেই উপলক্ষ্যে সিপিএম-সহ বাম দলগুলিকে ‘ভারত জোড়ো যাত্রা’য় শামিল হতে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কিন্তু সোমবার এই রাজনৈতিক যাত্রার শেষ দিনে হাজির থাকার বদলে কংগ্রেস সভাপতিকে চিঠি লিখে নিজেদের অনুপস্থিতির কারণ জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। ‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য কামনা করে অধীরকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। তার পরেই জানিয়েছেন, এই যাত্রায় কেন যোগদান করা সম্ভব হচ্ছে না তাঁর দলের। সেলিম লিখেছেন, ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে ‘দেশপ্রেম দিবস’ পালন করে থাকেন তাঁরা। সেই উপলক্ষে সিপিএম-সহ বামফ্রন্টের দলগুলি নানা কর্মসূচি নেয়। সঙ্গে নেতাজির জন্মদিন উপলক্ষে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে শামিল হতে হয় তাঁদের। তা ছাড়া, নেতাজি জন্মোৎসব কমিটির তরফে কেন্দ্রীয় অনুষ্ঠানটি রাখা হয়েছে কলকাতায়। তাই কংগ্রেসের ডাকে সাড়া দিয়ে সিপিএম-সহ বামদলগুলি ভারত ‘জোড়ো যাত্রা’র শেষ দিনের কর্মসূচিতে শামিল হতে পারছে না।

বামফ্রন্টের আরও এক শরিক আরএসপি-ও তাঁদের অনুপস্থিতির কারণ জানিয়ে চিঠি দিয়েছেন কংগ্রেসের লোকসভার দলনেতাকে। আরএসপি-র রাজ্য সম্পাদক তপন হোড় লিখেছেন, “২৩ জানুয়ারি মহানায়ক নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে পূর্ব নির্ধারিত একাধিক কর্মসূচিতে আমি উপস্থিত থাকতে অঙ্গীকারবদ্ধ। তাই, দুঃখের সাথে জানাই, দার্জিলিং জেলার কার্শিয়াংয়ে ওই দিন আপনাদের দলের সমাপ্তিসূচক পদযাত্রায় উপস্থিত থাকতে পারব না।”

সিপিএম, আরএসপি ছাড়াও বামফ্রন্টের আরও দুই শরিক সিপিআই ও ফরওয়ার্ড ব্লককেও এই পদযাত্রায় শামিল হতে চিঠি পাঠিয়েছিলেন অধীর। সঙ্গে পৃথক ভাবে ভারত জোড়ো যাত্রায় হাজির থাকার জন্য চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকেও। দলগত ভাবে কংগ্রেসের কর্মসূচিতে সিপিএম না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরে বিমানও কার্শিয়াংয়ে যাবেন না বলেই জানিয়েছে আলিমুদ্দিন স্ট্রিটের একটি সূত্র। সম্প্রতি সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর আলোচনায় সিদ্ধান্ত হয়, ‘ভারত জোড়ো যাত্রা’র শেষ দিনে কার্শিয়াংয়ে আর দলের প্রতিনিধি পাঠানো হবে না। কলকাতা এবং আশপাশের এলাকায় বামপন্থী কিছু বিশিষ্টজন যেমন কংগ্রেসের পদযাত্রায় শামিল হয়েছিলেন, পাহাড়েও তেমন করা যায় কি না, তার চেষ্টা করা হবে। আর চিঠি পাঠিয়ে কংগ্রেসকে পদযাত্রার বিষয়ের প্রতি সমর্থন জানিয়ে দেওয়া হবে। সেই মতো অধীরকে চিঠি পাঠিয়ে নিজেদের অবস্থান জানালেন সেলিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Yatra adhir chowdhury Md. Salim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE