Advertisement
১৯ মে ২০২৪
CPM

দুর্নীতির বিরুদ্ধে কোটি সই-অভিযানে সিপিএম

কেন্দ্রের ‘বঞ্চনা’র প্রতিবাদে এবং রাজ্যের পাওনা আদায়ের দাবিতে এক কোটি মানুষের সই নিয়ে চিঠি পাঠানোর কর্মসূচি নিয়েছে তৃণমূল।

Md. Selim.

আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ০৮:৩৯
Share: Save:

প্রতিযোগিতার বাজারে এ বার চর্চায় এসে গেল এক কোটি সই! অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো রাজ্যে এক কোটি সই নিয়ে কেন্দ্রকে চিঠি পাঠানোর পরিকল্পনা নিয়েছে শাসক তৃণমূল কংগ্রেস। এ বার বিরোধী দল সিপিএম এক কোটি মানুষের স্বাক্ষর সংগ্রহে এই মাসেই অভিযানে নামছে। দু’পক্ষের কোটি স্বাক্ষরেরই গন্তব্য দিল্লি! তৃণমূলের এক কোটি চিঠি যাবে কেন্দ্রীয় সরকারের কাছে। সিপিএম এক কোটি সই সংবলিত গণ-পিটিশন পাঠাবে দেশের প্রধান বিচারপতির কাছে।

কেন্দ্রের ‘বঞ্চনা’র প্রতিবাদে এবং রাজ্যের পাওনা আদায়ের দাবিতে এক কোটি মানুষের সই নিয়ে চিঠি পাঠানোর কর্মসূচি নিয়েছে তৃণমূল। আলিমুদ্দিনে বুধবার সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকের পরে দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানিয়েছেন, দুর্নীতির তদন্তের গতি যাতে শ্লথ না হয়ে যায়, তার জন্য গণ-পিটিশনে আর্জি জানানো হবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে। সিপিএমের অভিযোগ, কেবল একটি নিয়োগ-প্রক্রিয়ায় দুর্নীতি হয়েছে, এমন নয়। পশ্চিমবঙ্গে দুর্নীতি এবং দুষ্কৃতী-তন্ত্র ‘সর্বগ্রাসী রূপ’ নিয়েছে। রাজ্যের পুলিশ-প্রশাসন তদন্ত করেনি, কোনও অপরাধীকে ধরেনি। বরং, দুর্নীতি-তন্ত্রের বিরুদ্ধে কেউ যাতে মুখ খুলতে না পারে, তার জন্য ব্যস্ত থেকেছে। দুর্নীতি মামলায় শেষ পর্যন্ত সিবিআই-ইডি’র তদন্ত হচ্ছে আদালতের নির্দেশে এবং তাতে একের পর এক তৃণমূল নেতা মন্ত্রীরা জালে পড়ছেন। তখন আবার কোটি কোটি টাকা খরচ করে তদন্তকে বিলম্বিত করার চেষ্টা হচ্ছে।

এই প্রেক্ষিতেই সিপিএমের রাজ্য সম্পাদকের ঘোষণা, ‘‘মে মাস জুড়ে রাজ্যের মানুষের কাছে গিয়ে দুর্নীতির বিরুদ্ধে অন্তত এক কোটি সই সংগ্রহ করা হবে। সংখ্যাটা আরও বেশিই হবে। শুধু বামপন্থীদের কাছে নয়, যাঁরাই দুর্নীতির বিরুদ্ধে, সেই সব অংশের মানুষের কাছে আমরা যাব।’’ তাঁর মন্তব্য, ‘‘রাজ্যের মানুষ ন্যায়বিচার আদায় করেই ছাড়বেন।’’ রাজ্য তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ অবশ্য কটাক্ষ করেছেন, ‘‘সিপিএম কত ভোট পেয়েছিল, সেটা যেন আগে গুনে নেয়! শেষে বিজেপির লোকজনকে ধরে না সই করাতে হয়!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Corruption
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE