Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Suvendu Adhikari

অবশেষে ডেঙ্গি নিয়ে ময়দানে বিজেপি, কেন্দ্রীয় প্রতিনিধি চেয়ে মন্ত্রীকে চিঠি শুভেন্দুর

রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডবীয়কে চিঠি লিখলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কেন্দ্রীয় দল পাঠানোর আর্জি জানিয়েছেন তিনি।

ডেঙ্গি নিয়ে কেন্দ্রকে চিঠি লিখলেন শুভেন্দু অধিকারী।

ডেঙ্গি নিয়ে কেন্দ্রকে চিঠি লিখলেন শুভেন্দু অধিকারী। গ্রাফিক- সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে এ বার আসরে নামল বিজেপি। ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ তৃণমূল সরকার। তাই এই পরিস্থিতিতে রাজ্যে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল পাঠানোর আর্জি জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডবীয়কে সোমবার চিঠি লিখলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ডেঙ্গি পরিস্থিতি ভয়ঙ্কর চেহারা নিয়েছে। কিছু দিন আগেই এ নিয়ে কলকাতা পুরসভা অভিযানে শামিল হয়েছিল বিজেপির যুব মোর্চা। রাজ্য সরকার ডেঙ্গি মোকাবিলায় ব্যর্থ বলে সরব হয় বিজেপি। এই প্রেক্ষাপটে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে শুভেন্দুর এই চিঠি নয়া মাত্রা যোগ করেছে। পাশাপাশি, ডেঙ্গি মোকাবিলায় রাজ্যে কেন্দ্রীয় দল পাঠানোর যে আর্জি জানিয়েছেন বিরোধী দলনেতা, তা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ।

চিঠিতে শুভেন্দু লিখেছেন যে, রাজ্যে স্বাস্থ্যক্ষেত্রে ‘জরুরি’ পরিস্থিতি তৈরি হয়েছে। মশার দাপটে অতিষ্ঠ রাজ্যবাসী। গত তিন মাস ধরে রাজ্যের বিভিন্ন এলাকায় ডেঙ্গির প্রকোপ বাড়ছে। চিঠিতে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ জেলার পরিস্থিতির কথা তুলে ধরেছেন নন্দীগ্রামের বিধায়ক। কলকাতা, হুগলি, জলপাইগুড়ি, উত্তর ২৪ পরগনায় সংক্রমণের হারও তুলে ধরেছেন শুভেন্দু।

রাজ্যে ডেঙ্গিতে মৃত্যুর ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে, এ কথা তুলে ধরে শুভেন্দু এ-ও লিখেছেন যে, ‘দেউলিয়া’ রাজ্য সরকার পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি। চলতি বছরে রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে বলেও দাবি করেছেন বিরোধী দলনেতা। চিঠিতে রাজ্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ জানিয়ে শুভেন্দু লিখেছেন যে, ডেঙ্গিতে মৃত্যুর পরিসংখ্যান দিচ্ছে না রাজ্য সরকার। ডেঙ্গিতে মৃত্যুর কারণ উল্লেখ না করতে চিকিৎসকদের নির্দেশ দেওয়া হচ্ছে। ডেঙ্গি সংক্রান্ত তথ্য আড়াল করা হচ্ছে বলেও সরব হয়েছেন বিজেপি নেতা।

‘ন্যাশনাল হেলথ মিশন’-এ যে টাকা দিয়েছিল কেন্দ্রীয় সরকার, তা যথাযথ ভাবে ব্যবহার করা হয়নি বলেও চিঠিতে উল্লেখ করেছেন শুভেন্দু। অনুরোধ সত্ত্বেও কলকাতা ও সংলগ্ন এলাকায় পুরকর্মীরা কয়েক মাস ধরে যাচ্ছেন না। ফলেপরিস্থিতি আরও জটিল হচ্ছে। মহামারির মতোই ডেঙ্গি পরিস্থিতিকে গুরুত্ব দেওয়া হোক— এই কথাও উল্লেখ করেছেনশুভেন্দু।

শুভেন্দুর এই চিঠির পাল্টা কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘‘ডেঙ্গি ইস্যুতে বিরোধী দলনেতা চিঠি দিয়েছেন। এ রাজ্যে যা হয়, সেটাই দিল্লিতে জানান বিরোধী নেতারা। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নিয়ে তাঁদের ভাবনা নেই। সব বিষয়ে কেন্দ্রের হস্তক্ষেপ চাইতে নেই। যা ঘটেছে, সব দিল্লিতে জানাতে হবে? ভবিষ্যতে অন্য দল ক্ষমতায় এলে কী হবে? আর ওরা ক্ষমতায় এলেও তো এ রকম হতে পারে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE