Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Firhad Hakim

কলকাতায় ডেঙ্গির পরিস্থিতি কিছুটা উদ্বেগজনক, বললেন মেয়র ফিরহাদ হাকিম

আগামী সপ্তাহেই শুরু হয়ে যাবে শারদোৎসব। উৎসবের সময় যাতে পুজো কমিটিগুলি ডেঙ্গির সচেতনতা নিয়ে প্রচার থেকে বিরত না থাকে, সে বিষয়েও নির্দেশ দিয়েছেন মেয়র।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪০
Share: Save:

কলকাতায় ডেঙ্গির পরিস্থিতি কিছুটা হলেও উদ্বেগজনক। এমনটাই বললেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার ‘টক টু মেয়র’ কর্মসূচির শেষে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। ফিরহাদ বলেন, ‘‘ডেঙ্গির পরিস্থিতি কিছুটা উদ্বেগজনক। তার কারণ, যে সব জায়গায় আর্দ্রতা বেশি, সেখানে ডেঙ্গির প্রাদুর্ভাবও বেশি। আমরা কলকাতা পুরসভা ও রাজ্য সরকারের তরফ থেকে ডেঙ্গির সচেতনতার প্রচার চালিয়ে যাচ্ছি। টিভিতে, খবরের কাগজে, বিভিন্ন মাধ্যমে প্রতিদিন সচেতনতার প্রচার করে যাচ্ছি।’’ তিনি আরও বলেন, ‘‘মানুষ যদি প্রতিদিন এক বার করে ছাদে উঠে দেখেন যে, কোথাও জল জমেছে কি না বা বাড়ির চার পাশের কোথাও জল জমছে কি না, তা হলে ভাল হয়।’’

উদ্বেগের সুরে মেয়র বলেন, ‘‘ডেঙ্গির মশা নোংরা জলে জন্মায় না। জন্মায় পরিষ্কার জলে। মূলত বৃষ্টির জলে, কিংবা পানীয় জল জমেই এই মশার জন্ম হয়। ডেঙ্গির মশা আবার দিনের বেলায় কামড়ায়। রাতের বেলা মশারি টাঙিয়ে রক্ষা পাওয়ার মতো বিষয় নেই।’’ গত দু’বছর রাজ্যে সে ভাবে ডেঙ্গির প্রভাব ছিল না। এ প্রসঙ্গে আলোকপাত করে ফিরহাদ বলেন, ‘‘করোনার কারণে মানুষ ঘরবন্দি ছিলেন। তাই ডেঙ্গিও নিয়ন্ত্রণে ছিল। শুধু কলকাতা বা ভারতই নয়, সিঙ্গাপুর, তাইল্যান্ড, আফ্রিকার বিভিন্ন দেশে ডেঙ্গির প্রকোপ অনেক বেশি। তার তুলনায় আমাদের রাজ্য ও আমাদের শহরের অবস্থা ভাল।’’

আগামী সপ্তাহেরই শুরু হয়ে যাবে শারদোৎসব। উৎসবের সময় যাতে পুজো কমিটিগুলি ডেঙ্গির সচেতনতা নিয়ে প্রচার থেকে বিরত না থাকে, সে বিষয়েও নির্দেশ দিয়েছেন মেয়র। প্রতিটি পুজো মণ্ডপে কলকাতা পুরসভার তরফে মশানাশক স্প্রে করা হবে বলেও জানিয়েছেন তিনি। শুক্রবার পুরমন্ত্রী হিসেবেও জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে সব পুরসভায় ডেঙ্গির প্রকোপ রুখতে নির্দেশ পাঠিয়েছেন ফিরহাদ।

ডেঙ্গির নতুন রূপ ডেন-৩ এখন কলকাতায় দাপট দেখাচ্ছে। নতুন এই ডেঙ্গিকে কাবু করতে কেন্দ্রীয় সরকার কি নির্দেশিকা দেয়, সে দিকে তাকিয়ে রাজ্য স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE