Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Addmission

Admission portal: ভর্তি পোর্টাল নিয়ে তথ্য শীঘ্রই: ব্রাত্য

কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির অভিন্ন পোর্টাল চালুর বিষয়ে সবিস্তার তথ্য দু’-এক দিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে শুক্রবার জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ০৬:০১
Share: Save:

সরকারি স্তরে সিদ্ধান্ত হয়ে গিয়েছে, কিন্তু রাজ্যে স্নাতক স্তরে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির অভিন্ন পোর্টাল কবে চালু হবে এখনও তা জানানো হয়নি। ওই পোর্টাল চালুর বিষয়ে সবিস্তার তথ্য দু’-এক দিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে শুক্রবার জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। একই সঙ্গে তিনি জানান, দীর্ঘ কাল স্থগিত হয়ে থাকা ছাত্র সংসদের নির্বাচন নিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন।

Advertisement

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে এক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘পোর্টালের (অনলাইনে ভর্তির জন্য) টেকনিক্যাল কাজ চলছে। দু’-এক দিনের মধ্যে এই বিষয়ে বিস্তারিত জানাতে পারব।’’ ছাত্রছাত্রীরা ক’টি বিষয়ে আবেদন করতে পারবেন, ক’টি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন ইত্যাদি নিয়ে নানা প্রশ্ন রয়েছে। ভর্তির পুরো বিষয়টি এ বার পরিষ্কার করে দেওয়া হবে বলে এ দিন ইঙ্গিত দেন ব্রাত্য। উচ্চ মাধ্যমিকে পরীক্ষার ফল ইতিমধ্যেই প্রকাশিত। কিন্তু সিবিএসই দ্বাদশ এবং আইএসসি পরীক্ষার ফল এখনও বেরোয়নি। দিল্লি বোর্ডের ওই দু’টি পরীক্ষার ফল ঘোষণার পরে ভর্তির অভিন্ন পোর্টাল চালু করার পরিকল্পনা করেছে উচ্চশিক্ষা দফতর। তবে ওই পোর্টালের বাইরে প্রেসিডেন্সি ও যাদবপুর এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস ও ভিজ়ুয়াল আর্টস বিভাগকে রাখা হয়েছে। সেই সঙ্গে রাজ্যের বিভিন্ন সংখ্যালঘু ও স্বশাসিত কলেজও ওই পোর্টালের বাইরে থেকে আলাদা ভাবে ছাত্রছাত্রী ভর্তি নিতে পারবে।

কলেজগুলিতে প্রায় ছ’বছর ছাত্র সংসদের ভোট হয়নি। শিক্ষামন্ত্রী ছাত্র সংসদ নির্বাচন নিয়ে তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.