Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

হোমগার্ডে বদলি ডায়মন্ড হারবারের সেই পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার ২৮ ডিসেম্বর ২০২০ ১৮:৫১
ভোলানাথ পাণ্ডে ও বদলির সেই অর্ডার। নিজস্ব চিত্র

ভোলানাথ পাণ্ডে ও বদলির সেই অর্ডার। নিজস্ব চিত্র

‘ডায়মন্ড হারবার-কাণ্ডে’ বিতর্কিত পুলিশ অফিসার ভোলানাথ পাণ্ডেকে বদলি করল রাজ্য সরকার। সোমবার ডায়মন্ড হারবার পুলিশ জেলার সুপারের পদ থেকে তাঁকে বদলি করা হয়েছে হোমগার্ডের এসপি পদে। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তাঁকে আগেই তিন বছরের জন্য বিপিআরডি (ব্যুরো অব পুলিশ রিসার্চ)-তে পাঠায়। রাজ্যের আপত্তিতে তিনি সেখানে যেতে পারেননি। এই পরিস্থিতিতে রাজ্য সরকার তাঁকে বদলি করল হোমগার্ডে। গোটা বিষয়টি নিয়ে ফের জল্পনা তৈরি হয়েছে। যদিও নবান্নের তরফে এই বদলিকে ‘রুটিন’ হিসেবেই বলা হয়েছে।

গত ১০ ডিসেম্বর ডায়মন্ড হারবারের সভায় যাওয়ার পথে বিজেপি সভাপতি জেপি নড্ডার কনভয়ে হামলা হয়। তার পর পর রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে নিতে চেয়ে নবান্নকে চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রক। নড্ডার কনভয়ে হামলার ঘটনায় ওই তিন আইপিএস অফিসার নিজেদের ‘দায়’ এড়াতে পারেন না বলেই কেন্দ্রীয় বার্তা আসে। কিন্তু রাজ্য ওই আইপিএস— রাজীব মিশ্র, প্রবীণ কুমার ত্রিপাঠী এবং ভোলানাথ পাণ্ডেকে ‘নো অবজেকশন’ দিতে চায়নি। ফলে ডায়মন্ড হারবারের এসপি ভোলনাথও কেন্দ্রীয় ডেপুটেশনে যোগ দিতে পারেননি। সোমবার ডায়মন্ড হারবার থেকে তাঁকে সরিয়ে দেয় রাজ্য। তাঁর জায়গায় পাঠানো হয়েছে বারাসত পুলিশ জেলার এসপি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। সেই সঙ্গে রাজীব মিশ্রেরও পদোন্নতি করা হয়েছে।

ভোলানাথ-অভিজিতের সঙ্গেই আরও কয়েক জন পুলিশ কর্তার বদলি হয়েছে। বারাসতের এসপি হিসেবে দায়িত্ব নিয়েছেন রাজনারায়ণ মুখোপাধ্যায়। তিনি হাওড়া পুলিশ কমিশনারেটের ডিসি পদে ছিলেন। শিবপ্রসাদ পাত্রকে ডেপুটি কমান্ডান্ট, রাজ্য সশস্ত্র পুলিশ তৃতীয় ব্যাটালিয়ন থেকে হুগলি গ্রামীণের অতিরিক্ত পুলিশ সুপার করা হয়েছে। হাওড়া গ্রামীণের অতিরিক্ত পুলিশ সুপার পদে থাকা সুরিন্দর সিংহকে হাওড়া গ্রামীণের অতিরিক্ত পুলিশ সুপার করা হয়েছে। হাওড়া গ্রামীণের অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায়কে রাজ্য সশস্ত্র পুলিশেরতৃতীয় ব্যাটালিয়নের ডেপুটি কমান্ডান্টের দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের এসিপি অসীম খানকে ফরাক্কার এসডিপিও করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement