Advertisement
২৬ এপ্রিল ২০২৪
DigiLocker

বঙ্গেও এ বার মার্কশিট সংরক্ষণ ডিজি লকারে

২০১৫ সালের পর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা এই সুবিধা পাবেন। সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষার্থীরা আগে থেকেই এই সুবিধা পাচ্ছেন।

পরীক্ষা পাশের শংসাপত্র বা মার্কশিট হাতছাড়া হয়ে যাওয়ায় অনেকে বিপাকে পড়েন।

পরীক্ষা পাশের শংসাপত্র বা মার্কশিট হাতছাড়া হয়ে যাওয়ায় অনেকে বিপাকে পড়েন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ০৬:৪৩
Share: Save:

বিভিন্ন সময়ে নানা কারণে পরীক্ষা পাশের শংসাপত্র বা মার্কশিট হাতছাড়া হয়ে যাওয়ায় অনেকে ভীষণ বিপাকে পড়েন। সেই সমস্যার সুরাহা হতে চলেছে। দিল্লি বোর্ডের মতোই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের মার্কশিট এ বার ডিজি লকারের মাধ্যমে সংরক্ষণ করা হবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এ দিন স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ প্রকল্পের (২০২২-২৩) অনলাইন পোর্টালের উদ্বোধনে ব্রাত্য জানান, পরীক্ষার্থীরা আগে মার্কশিট ও সার্টিফিকেট হারিয়ে ফেললে বা কারও কাছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট না-থাকলে মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে আবেদন করতে হত। নতুন ব্যবস্থায় তাঁরা ডিজি লকার থেকেই সার্টিফিকেট এবং মার্কশিট ডাউনলোড করে নিতে পারবেন। ২০১৫ সালের পর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা এই সুবিধা পাবেন। সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষার্থীরা আগে থেকেই এই সুবিধা পাচ্ছেন।

ব্রাত্য জানান, অফলাইনে নয়, এখন থেকে রাজ্যের সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের স্কুলগুলি অনলাইনে ‘নো-অবজেকশন সার্টিফিকেট’ বা অনাপত্তি শংসাপত্রের জন্য আবেদন পারবে। এ দিনসেই অনলাইন পোর্টালেরও উদ্বোধন হয়েছে।

উৎসশ্রী পোর্টালের মাধ্যমে ইতিমধ্যেই স্কুলের ৩৬ হাজারের বেশি শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মী বদলি হয়েছেন। শিক্ষামন্ত্রী বলেন, ‘‘আমরা খুব তাড়াতাড়ি কলেজের শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্যও এই ধরনের বদলির পোর্টাল চালু করতে চলেছি।’’

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মাধ্যমে ২০১৭-২০১৮ থেকে ২০২১-২২ পর্যন্ত ১৩ লক্ষ ৯২ হাজার ২৫৮ জন ছাত্রছাত্রী উপকৃত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DigiLocker West Bengal Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE