Advertisement
১৯ মে ২০২৪
doctor

Baidyanath Chakraborty: প্রয়াত বন্ধ্যাত্ব দূরীকরণ বিশেষজ্ঞ বৈদ্যনাথ চক্রবর্তী, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

চিকিৎসকের পরিজনদের আন্তরিক সমবেদনা জানিয়ে শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘তাঁর মৃত্যুতে চিকিৎসা ও গবেষণা জগতের অপূরণীয় ক্ষতি হল।’

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১৪:১৭
Share: Save:

প্রয়াত স্ত্রীরোগ বিশেষজ্ঞ তথা ভারতের কৃত্রিম প্রজনন বিদ্যার অন্যতম পথপ্রদর্শক বৈদ্যনাথ চক্রবর্তী। শুক্রবার সকাল ৯টা ৪০ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই বিশিষ্ট চিকিৎসক। বয়স হয়েছিল ৯৪ বছর।

গত ১৭ মার্চ থেকে বৈদ্যনাথ সেরিব্রাল স্ট্রোক, নিউমোনিয়া-সহ একাধিক রোগে আক্রান্ত হয়ে এক বেসরকারি হাসপাতালের সিসিইউতে ভর্তি ছিলেন। গত বছর কোভিডেও আক্রান্ত হন তিনি। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লিখেছেন, ‘ভারতে আইভিএফ বা কৃত্রিম উপায়ে প্রজনন অর্থাৎ নলজাতক গবেষণা ও চিকিৎসার ক্ষেত্রে তিনি ছিলেন অগ্রগণ্য। এই বর্ষীয়ান চিকিৎসকের প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অফ রিপ্রোডাক্টিভ মেডিসিন অগণিত নিঃসন্তান দম্পতিকে সন্তানলাভে সাহায্য করেছে। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৯ সালে ‘বিশিষ্ট চিকিৎসা সম্মান’ (লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড)-এ ভূষিত করে। তাঁর মৃত্যুতে চিকিৎসা ও গবেষণা জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তীর আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

কৃত্রিম প্রজনন এবং গবেষণার জন্য তাঁর হাত ধরে ১৯৮৬ সালে তৈরি হয় ‘ইনস্টিটিউট অফ রিপ্রোডাকটিভ মেডিসিন (আইআরএম)’। বছর তিনেক আগে আইসিএমআর-এর হাতে ওই প্রতিষ্ঠানটি তুলে দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

doctor Mamata Banerjee Baidyanath Chakravarty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE