Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Swami Vivekananda

Swami Vivekananda: বিবেকানন্দের স্বদেশ চেতনা নিয়ে তথ্যচিত্র

মঠ ও মিশনের বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের ওয়েবসাইটে সেই তথ্যচিত্র দেখানো হবে।

স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে মূর্তির পাদদেশে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: স্বাতী চক্রবর্তী

স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে মূর্তির পাদদেশে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: স্বাতী চক্রবর্তী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ০৫:৫৩
Share: Save:

ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে স্বামী বিবেকানন্দের নাম জড়িয়ে রয়েছে। তাই বুধবার ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের ১৬০তম জন্মদিবস তথা জাতীয় যুব দিবস পালনের পাশাপাশি স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি অনুষ্ঠান ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর সূচনা হল রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান কার্যালয় বেলুড় মঠ-সহ অন্যান্য কেন্দ্রেও।

Advertisement

জাতীয় যুব দিবস ও স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তির সূচনা উপলক্ষে বেলুড় মঠ-সহ দেশবিদেশে রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন কেন্দ্র আলো দিয়ে সাজানো হয়েছে। অতিমারির কারণে বেলুড় মঠ-সহ অন্য কেন্দ্রে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকায় সমস্ত জায়গার অনুষ্ঠানই ইউটিউব ও সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হয়েছে। রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান কার্যালয় বেলুড় মঠ এবং সারদাপীঠের যৌথ পরিচালনায় যুব দিবসের মূল অনুষ্ঠানটি হয় বেলুড়ের বিবেকানন্দ সভাগৃহে। সকাল থেকে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি যোগ ব্যায়াম প্রদর্শন করেন জনশিক্ষামন্দিরের ছাত্রেরা। অন্য দিকে, উত্তর কলকাতায় স্বামী বিবেকানন্দের বাড়িতে এ দিন থেকে শুরু করে ১৮ জানুয়ারি পর্যন্ত স্বামীজি সম্পর্কে আলোচনা, যুব সম্মেলন, সঙ্গীতের অনুষ্ঠান সহ বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

এ দিন প্রাণকৃষ্ণ মুখার্জী রোডে ‘মা সারদা চ্যারিটেবল ডিসপেনসারি অ্যান্ড প্যাথোলজি সেন্টার’-এর সামনে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচনের মাধ্যমে জাতীয় যুব দিবস পালন করে রামকৃষ্ণ মঠ, বাগবাজার (মায়ের বাড়ি)। স্বামীজিকে শ্রদ্ধা জানানো হয়েছে রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারেও। আগামী ২৩ জানুয়ারি সেখানে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে ‘বিবেক দ্যুতিতে উদ্ভাসিত নেতাজি সুভাষ’ নামের একটি বই প্রকাশ করা হবে। এ ছাড়াও ‘স্বাধীনতা সংগ্রামে স্বামীজির প্রভাব’ বিষয়ক বই বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় প্রকাশিত হবে। বেলুড় মঠ সূত্রের খবর, স্বামী বিবেকানন্দের স্বদেশ চেতনার উপরে একটি তথ্যচিত্র তৈরি হচ্ছে। যা মঠ ও মিশনের বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের ওয়েবসাইটে দেখানো হবে। রামকৃষ্ণ মিশনের সঙ্গে যোগাযোগ করে ৩০টির বেশি দেশের ভারতীয় দূতাবাসেও এ দিন জাতীয় যুব দিবস পালন করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.