×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

জেলায় জেলায় শুরু কোভিড টিকার ড্রাই রান

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০৮ জানুয়ারি ২০২১ ১৯:০৩
টিকার ড্রাই রান। নিজস্ব চিত্র।

টিকার ড্রাই রান। নিজস্ব চিত্র।

রাজ্যের বিভিন্ন জেলায় শুক্রবার শুরু হল কোভিড-১৯ টিকার ড্রাই রান। বিভিন্ন জেলার একাধিক কেন্দ্রে শুরু হয়েছে টিকাকরণ সংক্রান্ত এই প্রক্রিয়া।

করোনা টিকা বাজারে এলে তা কী ভাবে দেওয়া হবে, দেওয়ার পর কী কী পদক্ষেপ নিতে হবে— সে সব বিষয়েই অবহিত করা হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। ইতিমধ্যে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং অক্সোফোর্ডের টিকা কোভিশিল্ডকে জরুরিকালীন ব্যবহারের জন্য ছাত্রপত্র দেওয়া হয়েছে। তা কী ভাবে দেওয়া হবে জনসাধারণকে, তা নিয়েই জেলায় জেলায় এই মহড়া।

দক্ষিণ দিনাজপুর জেলায় ড্রাই রানের সূচনা করেন জেলাশাসক নিখিল নির্মল এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে। বালুরঘাটের সিএমওএইচ অফিস, হিলির গ্রামীণ হাসপাতাল এবং গঙ্গারামপুরের আর্বান হাসপাতালে ২৫ জন করে স্বাস্থ্যকর্মীকে শুক্রবার এই ড্রাই রানের অঙ্গ হিসাবে ‘টিকা’ দেওয়া হবে।

Advertisement

হুগলিতে জেলাতেও শুরু হয়েছে কোভিড টিকার ড্রাই রানের কাজ। পোলবা ব্লক হাসপাতাল, ইমামবাড়া সদর হাসপাতাল ও বাঁশবেড়িয়া পুর স্বাস্থ্যকেন্দ্রে হচ্ছে তা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতালেও শুরু হয়েছে করোনা টিকার ড্রাই রান। সেখানকার অ্যাকাডেমিক বিল্ডিংয়ের ৬ তলায় শুক্রবার সকাল থেকেই চলছে মহড়া। দফায় দফায় নার্স ও স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিনেশন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত ভাবে জানান অভিজ্ঞ চিকিৎসকরা। ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ ছাড়াও সরিষার ব্লক গ্রামীণ হাসপাতাল এবং ফলতার একটি নার্সিংহোমেও চলছে টিকার মহড়া। ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল উৎপল দাঁ বলেছেন, ‘‘আজ থেকেই করোনা ভ্যাকসিনের ড্রাই রান শুরু হল। ভ্যাকসিন দেওয়া শুরু হওয়ার আগে সব ধরনের ব্যবস্থা রাখা হচ্ছে। ইতিমধ্যেই বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে।’’

কোভিড টিকার মহড়া মালদহেও হয়েছে। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইংরেজবাজার ব্লক মিল্কি হাসপাতাল এবং একটি বেসরকারি নার্সিংহোমে হয়েছে মহড়ার কাজ। পশ্চিম মেদিনীপুর জেলায় ড্রাই রান অনুষ্ঠানের শুরুতে উপস্থিত ছিলেন জেলাশাসক রশ্মি কোমল, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিমাইচন্দ্র মণ্ডল। মেদিনীপুর মেডিক্যাল কলেজে, কেরানিতোলা স্বাস্থ্য কেন্দ্রে এবং খড়্গপুর হিজলি স্বাস্থ্য কেন্দ্রে শুরু হয়েছে মহড়া। হাওড়া জেলাতেও হাওড়া হাসপাতাল, সাঁকরাইলের রঘুদেববাটি প্রাইমারি হেল্‌থ সেন্টার এবং হাওড়া থানার অন্তর্গত কালীতলায় আর্বান হেলথ সেন্টারে এই মহড়া হয়েছে। টিকাকরণের জন্য প্রস্তুতি নিচ্ছে নদিয়া জেলাও। সেখানকার কৃষ্ণনগর সদর হাসপাতাল, বিষ্ণুপুর গ্রামীণ হাসপাতাল এবং নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে ড্রাই রান হয়েছে।

Advertisement