Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Duare Ration: দুয়ারে রেশন প্রকল্প চলবে, স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ১২:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পশ্চিমবঙ্গ সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন রাজ্যের কয়েকজন ডিলার। ওই ডিলারদের আবেদন বুধবার খারিজ করে দিয়েছেন বিচারপতি অমৃতা সিন্‌হা। এই রায়ের পর ওই প্রকল্প চালাতে কোনও বাধা রইল না রাজ্যের। বুধবার থেকেই জেলায় জেলায় দুয়ারে রেশন প্রকল্পের ‘পাইলট রান’ শুরু হচ্ছে। অর্থাৎ পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পের কাজ চলবে।

২০২১-এ নির্বাচনের সময় দুয়ারে রেশন প্রকল্প চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো প্রকল্প চালুর উদ্যোগী হয় রাজ্য সরকার। কিন্তু কয়েক জন ডিলার হাই কোর্টে মামলা করেন। তাঁদের বক্তব্য ছিল, এই প্রকল্প খাদ্য নিরাপত্তা আইনের পরিপন্থী। আইনে এ রকম কোনও ক্ষমতা দেওয়া নেই যাতে বাড়ি বাড়ি গিয়ে রেশন দেওয়া যাবে।

বিষয়টি নিয়ে রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘আইনের ক্ষমতা নির্দিষ্ট নয়। তাতে প্রয়োজনে বদল আনা যায়। সরকার সাধারণ মানুষের কাছে রেশন পৌঁছে দিতে চাইছে। এ ক্ষেত্রে ডিলাররা মধ্যস্থতাকারী। সুবিধাভোগীদের সুবিধার্থে সরকার উদ্যোগী হচ্ছে। সাধারণ মানুষ এতে উপকৃত হবেন।’’ আদালত এই মামলা খারিজ করে দেওয়ায় স্বস্তিতে রাজ্য সরকার। এই রায়ের পর প্রকল্পের রূপায়নের কোনও আইনি বাধা থাকল না।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement