Advertisement
১১ মে ২০২৪
Duare Ration

দুয়ারে রেশন চলবে রাজ্যে, আর কোনও বাধা নেই, কলকাতা হাই কোর্টের রায়ে সুপ্রিম স্থগিতাদেশ

রাজ্য সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালাতে আর কোনও আইনি বাধা নেই। সোমবার এমনই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। এই প্রকল্প বন্ধের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট।

রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু রাখতে আর কোনও বাধা নেই। সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেল রাজ্য সরকার।

রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু রাখতে আর কোনও বাধা নেই। সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেল রাজ্য সরকার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ১৫:১১
Share: Save:

রাজ্যে চলবে ‘দুয়ারে রেশন’ প্রকল্প। সোমবার কলকাতা হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের এই প্রকল্প চালাতে আর কোনও আইনি বাধা নেই। সোমবার এমনই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

প্রসঙ্গত, ‘দুয়ারে রেশন’ প্রকল্প খাদ্যের অধিকার আইনের পরিপন্থী, তাই বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। অবশেষে এই মামলায় স্বস্তি পেল রাজ্য।

রাজ্যে এই প্রকল্প চালু রাখতে ‘কারও গায়ের জোরের কাছে মাথা নত করব না’ বলে সম্প্রতি বিধানসভার অধিবেশনে মন্তব্য করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, ‘‘মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছিল। মানুষের স্বার্থেই দুয়ারে রেশন চলবে। সরকার কারও গায়ের জোরের কাছে মাথা নত করবে না।’’ তিনি এ-ও বলেছিলেন, ‘‘দরকারে বিধানসভার মাধ্যমে কোর্টকে আবেদন করব। যাতে বিচারের বাণী নীরবে নিভৃতে না কাঁদে।’’

২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ‘দুয়ারে রেশন’ প্রকল্প শুরু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেই এ ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পরে বিধানসভায় বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পরই মমতা ঘোষণা করেন, এখন থেকে বাড়ি বাড়ি গিয়ে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে। সেই থেকে শুরু হয় এই প্রকল্প। এই প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে মামলা করেন রেশন ডিলারদের একাংশ। সেই মামলাতেই এই প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানিয়েছিল হাই কোর্ট। তবে সোমবার শীর্ষ আদালত সেই রায়ে স্থগিতাদেশ দিল। যার ফলে আপাতত স্বস্তিতে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare Ration Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE