Advertisement
১৫ জুলাই ২০২৪
রোজ ভ্যালি কাণ্ডে নয়া মোড়

ফুটেজের জেরে তদন্ত থেকে বাদ ইডি কর্তা

একটি ভিডিও ফুটেজ। যাতে তদন্তকারী অফিসারের সঙ্গে মূল অভিযুক্তের স্ত্রী-র ঘনিষ্ঠ যোগাযোগের ইঙ্গিত। পরিণামে তদন্তের দায়িত্ব থেকে সরেছেন কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ওই অফিসার। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত হচ্ছে।

ইডি-র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মনোজ কুমার।নিজস্ব চিত্র।

ইডি-র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মনোজ কুমার।নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:০৯
Share: Save:

একটি ভিডিও ফুটেজ। যাতে তদন্তকারী অফিসারের সঙ্গে মূল অভিযুক্তের স্ত্রী-র ঘনিষ্ঠ যোগাযোগের ইঙ্গিত। পরিণামে তদন্তের দায়িত্ব থেকে সরেছেন কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ওই অফিসার। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত হচ্ছে। আবার ওই ভিডিও ফুটেজ সামনে এনে মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। অভিযুক্তের স্ত্রী-কে দিন দুয়েকের মধ্যে জিজ্ঞাসাবাদের জন্য ডাকতে চলেছে তারা। প্রয়োজনে ওই অফিসারকেও ডাকবে লালবাজার। সব মিলিয়ে অন্য রকম বাঁক নিয়েছে রোজ ভ্যালি তদন্ত।

রোজ ভ্যালির বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির তদন্তে সম্প্রতি গ্রেফতার হয়েছেন তৃণমূলের দুই সাংসদ তাপস পাল ও সুদীপ বন্দ্যোপাধ্যায়। তার পর থেকেই কেন্দ্রীয় সংস্থা সিবিআই- ইডি এবং কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানাচ্ছেন তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর মধ্যেই সোমবার রাতে সামনে আসা ফুটেজে অভিযুক্ত অর্থলগ্নি সংস্থার কর্ণধার গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডুর সঙ্গে ইডি-র অন্যতম তদন্তকারী অফিসার মনোজ কুমারকে দেখা গিয়েছে। ওই ফুটেজ থেকে ইঙ্গিত মিলেছে তাঁদের ঘনিষ্ঠ যোগাযোগের।

তার পরেই মঙ্গলবার ওই অফিসারকে তদন্তের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে ইডি। মনোজ কুমার ইডি-র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর। তিনি রোজ ভ্যালি, সারদা-সহ এই ধরনের সাতটি মামলার নোডাল অফিসার ছিলেন। ওই অফিসারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে ইডি সূত্রের খবর। ইডি-র শীর্ষ কর্তাদের মতে, এই ধরনের ভিডিও ফুটেজ সামনে আসায় সংস্থার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। তাই তদন্তের দায়িত্ব থেকে ওই অফিসারকে সরিয়ে দেওয়া হল।

১৫ ডিসেম্বর রাতে মধ্য কলকাতার ম্যাঙ্গো লেনের একটি বেসরকারি সংস্থার অফিস থেকে বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে তিন জনকে গ্রেফতার করেন লালবাজারের গোয়েন্দারা। বাতিল হওয়া নোটে ১ কোটি ৪২ লক্ষ টাকা উদ্ধার হয়। এ দিন লালবাজারে অতিরিক্ত পুলিশ কমিশনার সুপ্রতিম সরকার ও ভারপ্রাপ্ত গোয়েন্দাপ্রধান বিশাল গর্গ দাবি করেন, ম্যাঙ্গো লেনের ওই সংস্থার কম্পিউটারের হার্ড ডিস্ক ঘেঁটে ‘রোজভ্যালি’ ও ‘ম্যাডাম রোজভ্যালি’ নামে দু’টি ফোল্ডার মেলে। যেগুলি থেকে ১৫ কোটি টাকা তছরুপের কথা জানা যায়। ওই তছরুপের পিছনে ইডি-র অফিসার মনোজ কুমারের যোগসাজস থাকার ইঙ্গিত মিলেছে বলে এ দিন লালবাজারের দুই কর্তা দাবি করেন।

মনোজ কুমার অবশ্য যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন। এ দিন তিনি আনন্দবাজারকে বলেন, ‘‘তদন্ত থেকে আমাকে সরিয়ে দেওয়ার জন্য এটা বৃহত্তর ষড়যন্ত্র।’’

কলকাতার অতিরিক্ত পুলিশ কমি‌শনার সুপ্রতিম সরকার অবশ্য বলছেন, ‘‘আমাদের তদন্তের ভিত্তি আছে বলেই এই খবর জানার পর কেন্দ্রীয় সংস্থা ওই অফিসারকে সরিয়ে দিয়েছে।’’ সুপ্রতিমবাবু জানান, কলকাতা পুলিশ এই ব্যাপারে একটি রিপোর্ট সিবিআই ও ইডি-কে পাঠিয়েছে। কারণ, সুপ্রিম কোর্টের নির্দেশে রোজভ্যালির তদন্ত করছে ওই দু’টি কেন্দ্রীয় সংস্থা।

রোজভ্যালি কাণ্ডে গোড়াতেই গ্রেফতার হয়েছিলেন সংস্থার কর্ণধার গৌতম কুণ্ডু, তিনি এখন জেল হেফাজতে। কলকাতা পুলিশের হাতে আসা ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, দিল্লির সুন্দরনগরের একটি হোটেলে গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা ও মনোজ কুমার এক সঙ্গে ঢুকছেন। তা ছাড়া, দু’জনকে এক সঙ্গে বিমানবন্দরেও দেখা গিয়েছে। লালবাজারের দুই শীর্ষ কর্তা দাবি করেন, মনোজ কুমারের সঙ্গে গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা দেবী দিল্লির একটি হোটেলের একই ঘরে গত ১৮ ও ১৯ জানুয়ারি রাত কাটান। যে ব্যক্তির ক্রেডিট কার্ড ও অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোটেলের ঘর বুকিংয়ের জন্য ব্যবহার করা হয়েছিল তাঁর বিরুদ্ধেও ইডি অন্য একটি তদন্ত করছে। লালবাজারের দুই কর্তার দাবি, মনোজ কুমারের সঙ্গে শুধু শুভ্রা নন, গৌতম-ঘনিষ্ঠ আরও এক মহিলার ঘনিষ্ঠতা আছে। দুই পুলিশ কর্তার দাবি, সম্প্রতি শুভ্রা দেবী গৌতম কুণ্ডুর থেকে বিচ্ছিন্ন থাকার যে আবেদন করেছিলেন, তাঁর পিছনেও মনোজের মদত থাকার প্রমাণ মিলেছে।

কিন্তু যে ১৫ কোটি টাকা তছরুপের অভিযোগ করা হচ্ছে, তাঁর সঙ্গে কি মনোজ কুমারের সরাসরি যোগ আছে? ভারপ্রাপ্ত গোয়েন্দাপ্রধান বিশাল গর্গ বলেন, ‘‘তদন্তের স্বার্থে এখনই সব পরিষ্কার বলা সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Officer Rose Valley chit fund Goutam Kundu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE