Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

শুভার বয়ানের ধোঁয়াশা কাটাতে জেরা মেয়েকেও

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির মামলায় চিত্রশিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্যকে আগেই জেরা করা হয়েছে। জেরা করা হয়েছে তাঁর স্ত্রীকে। এ বার ওই মাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ জানুয়ারি ২০১৬ ০৩:৩১
ইডি-র দফতরে শুভাপ্রসন্নের মেয়ে জোনাকি ভট্টাচার্য। শুক্রবার। — নিজস্ব চিত্র।

ইডি-র দফতরে শুভাপ্রসন্নের মেয়ে জোনাকি ভট্টাচার্য। শুক্রবার। — নিজস্ব চিত্র।

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির মামলায় চিত্রশিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্যকে আগেই জেরা করা হয়েছে। জেরা করা হয়েছে তাঁর স্ত্রীকে। এ বার ওই মামলায় শুভাপ্রসন্নের মেয়ে জোনাকি ভট্টাচার্যকেও জেরা করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। বিভিন্ন সময়ে তদন্তকারীদের প্রশ্নের জবাবে শুভাপ্রসন্ন যা বলেছেন, তাতে নানান অসঙ্গতি আছে বলে ইডি-র খবর। তারা জানাচ্ছে, মূলত সেই অসঙ্গতি কাটাতেই শিল্পী-কন্যাকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

কিছু দিন আগেই জোনাকিকে তলব করেছিল ইডি। শুক্রবার সকাল ১০টার কিছু আগে তিনি সল্টলেকের সিজিও কমপ্লেক্সে ইডি-র দফতরে হাজির হন। সারদা মামলায় ধৃত রমেশ গাঁধীর স্ত্রী কিরণও এ দিন হাজির হয়েছিলেন ইডি-র দফতরে।

ইডি সূত্রের খবর, একটি চালু না-হওয়া বৈদ্যুতিন চ্যানেল শুভাপ্রসন্নের কাছ থেকে কিনেছিলেন সারদার কর্ণধার সুদীপ্ত সেন। অভিযোগ, অনেকটা জোর করেই সেই চ্যানেলটি বাজারদরের চেয়ে বেশি দামে কিনতে বাধ্য করানো হয়েছিল সুদীপ্তকে। সেই চ্যানেলেই ডিরেক্টর হিসেবে যুক্ত ছিলেন শুভাপ্রসন্নের মেয়ে। ওই বৈদ্যুতিন চ্যানেলের বেশ কিছু আর্থিক লেনদেন নিয়ে এ দিন জোনাকির কাছে ব্যাখ্যা চান তদন্তকারীরা। মুম্বইয়ে একটি ফ্ল্যাট (যেটি ইতিমধ্যে ‘অ্যাটাচ’ করেছে ইডি) নিয়েও এ দিন জিজ্ঞাসাবাদ করা হয় জোনাকিকে। ওই সম্পত্তির মূল্য প্রায় ৩৮ লক্ষ টাকা। শিল্পীর রায়চকের সম্পত্তি-সহ ন’কোটিরও বেশি টাকার সম্পত্তি ইতিমধ্যে অ্যাটাচ করেছেন ইডি-র তদন্তকারীরা।

Advertisement



ইডি-র দফতের হাজির রমেশ গাঁধীর স্ত্রী কিরণ। শুক্রবার। — নিজস্ব চিত্র।

এর আগে একাধিক বার শুভাপ্রসন্নকে জিজ্ঞাসাবাদ করেছেন ইডি-র তদন্তকারীরা। তার জবাবে শিল্পী যা বলেছেন, তারও বেশ কিছু ক্ষেত্রে ধোঁয়াশা রয়েছে। এ দিন জোনাকিকে প্রশ্ন করে সেই অসঙ্গতির জবাব পাওয়ার চেষ্টা করেন তদন্তকারীরা। সব বিষয়েই তাঁর বয়ান নথিবদ্ধ করা হয়েছে।

এ দিনই ইডি দফতরে তলব করা হয়েছিল সারদা কাণ্ডে ধৃত রমেশ গাঁধীর স্ত্রী কিরণকে। তাঁর কাছে রমেশের আর্থিক লেনদেন সংক্রান্ত বেশ কিছু নথিপত্র চাওয়া হয়েছিল বলে ইডি সূত্রের খবর।

আরও পড়ুন

Advertisement