Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

পঞ্চায়েত ভোটের কারণে স্কুলের ক্ষয়ক্ষতি হলে ক্ষতিপূরণ দেবে শিক্ষা দফতর

ভোট সংক্রান্ত এক রায়ে আদালত নির্দেশ দিয়েছিল যে, ভোটের জন্য ক্ষতিগ্রস্ত স্কুলগুলিকে শিক্ষার স্বার্থেই মেরামত করে দিতে হবে। সেই নির্দেশ মেনেই এই সাহায্য দেওয়া হবে।

education department will compensate the damages of the schools during the panchayat polls

ভোটের কাজে ব্যবহার হওয়া স্কুলের ক্ষয়ক্ষতি হলে তা পূরণ করবে শিক্ষা দফতর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৭:২২
Share: Save:

পঞ্চায়েত ভোটের কারণে স্কুলের ক্ষয়ক্ষতি হলে তার ক্ষতিপূরণ দেবে শিক্ষা দফতর। গত সপ্তাহে রাজ্য জুড়ে চলেছে পঞ্চায়েত ভোটের কাজকর্ম। ভোটগ্রহণ কেন্দ্র থেকে শুরু করে ভোটকর্মীদের থাকার ব্যবস্থা করা হয়েছিল বিভিন্ন গ্রামীণ স্কুলে। সে ক্ষেত্রে পঞ্চায়েত ভোটের আয়োজনে যদি কোনও স্কুলের ক্ষয়ক্ষতি হয়ে থাকে, তা হলে ক্ষতিপূরণ দেওয়া হবে শিক্ষা দফতরের তরফে। ভোট সংক্রান্ত এক রায়ে আদালত নির্দেশ দিয়েছিল যে, ভোটের জন্য ক্ষতিগ্রস্ত স্কুলগুলিকে শিক্ষার স্বার্থেই মেরামত করে দিতে হবে। সেই নির্দেশ মেনেই এই সাহায্য দেওয়া হবে।

ভোটের কাজ পরিচালনার পাশাপাশি কোনও নির্বাচনী সংঘর্ষের কারণে স্কুলে ভাঙচুর বা ভোট পরিচালনার কারণে শিক্ষাপ্রাঙ্গণের কোনও ক্ষয়ক্ষতি হলে, তা-ও পূরণ করে দেবে সরকার। বিকাশ ভবন সূত্রে খবর, ইতিমধ্যে জেলা থেকে ক্ষতিগ্রস্ত স্কুলের হিসাব চেয়েছে শিক্ষা দফতর। একটি নির্দিষ্ট ফরম্যাটে স্কুলের নাম, মেরামতির জন্য সম্ভাব্য খরচের পরিমাণ এবং অন্যান্য তথ্য প্রমাণ-সহ সেই রিপোর্ট বিদ্যালয়ের পরিদর্শকরা পাঠাবেন জেলা বিদ্যালয় পরিদর্শকদের (ডিআই) কাছে। শুক্রবার অ্যাডভোকেট জেনারেলের কাছে সেই রিপোর্ট জমা পড়েছে বলেই জেনেছে বিকাশ ভবন। সেই তথ্য অ্যাডভোকেট জেনারেল জমা দেবেন স্বরাষ্ট্র দফতরে। সেই তথ্য যাচাই করে স্বরাষ্ট্র দফতর দেবে শিক্ষা দফতরকে। তার পরেই বিবেচনা করে স্কুলগুলিকে মেরামতের অর্থ দেওয়ার কাজ শুরু করবে বিকাশ ভবন। আগামী সপ্তাহেই স্কুলকে আর্থিক বরাদ্দ পাঠানোর কাজ শুরু হতে পারে বলেই মনে করছে শিক্ষা মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE