Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fake call centre: অ্যামাজনের নামে প্রতারণা! ভুয়ো কলসেন্টার চালিয়ে কলকাতায় গ্রেফতার ১১

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জুলাই ২০২১ ১৪:৫৫

ফোন করে বলা হত, ‘অ্যামাজনের গ্রাহক পরিষেবা থেকে বলছি।’ আগ বাড়িয়েই জানিয়ে দেওয়া হত, বহুজাতিক ওই বিক্রেতা সংস্থা ব্রিটেনের মানুষের জীবনধারা সংক্রান্ত সমীক্ষা চালাচ্ছে, সেই সমীক্ষার সূত্রেই যোগাযোগ করা। আপাত নিরীহ এই অনুরোধের নেপথ্যে লুকিয়ে থাকা প্রতারণার চেষ্টার নাগাল পেতেন না ব্রিটেনের মানুষ। সেই সুযোগেই তাঁদের থেকে নানা গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিত কলকাতার এক ভুয়ো কলসেন্টার। এক কামরার ঘরে পার্ক সার্কাস চত্বরে বসে চলত এই প্রতারণা চক্র। সোমবার রাতে সেখানে অভিযান চালিয়ে ১১ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের গুণ্ডা দমন শাখা।

কলকাতায় ভুয়ো কল সেন্টারের ঘটনা অবশ্য এই প্রথম নয়। গত কয়েক মাসে তপসিয়া, সল্টলেক এবং পূর্ব কলকাতার তিলজলা এলাকার চৌবাগা রোড এলাকায় হানা দিয়ে এমনই আরও অন্তত তিনটি ভুয়ো কলসেন্টারের খোঁজ পেয়েছে কলকাতা পুলিশ। গ্রেফতার করা হয়েছে ৩১ জনকে। সোমবারের ঘটনায় এই ধরনের প্রতারণা চক্রে গত কয়েকমাসে মোট গ্রেফতারির সংখ্যা ৪২-এ পৌঁছল।

সোমবার যাঁদের গ্রেফতার করা হয়েছে, তাঁদের অধিকাংশেরই বয়স ১৯ থেকে ২৮ বছরের মধ্যে। একজনের বয়স ৩৬। মঙ্গলবারই তাদের আদালতে তোলা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন

Advertisement