Advertisement
১০ মে ২০২৪
Firhad Hakim

নতুন অটো রুট, আরও বেশি বৈদ্যুতিক যান শহরে, পরিবহণের দায়িত্ব নিয়ে ঘোষণা ফিরহাদের

ই-পারমিট ব্যবস্থার উপর জোর দেন ফিরহাদ। জানান, দ্রুততার সঙ্গে ই-পারমিট ব্যবস্থা চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম

পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২১ ১৬:৪২
Share: Save:

মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার এক দিনের মধ্যেই পরিবহণ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানালেন ফিরহাদ হাকিম। মঙ্গলবার পরিবহণ মন্ত্রীর ভাবনায় উঠে এল ৩টি পদক্ষেপ। প্রথমত, শহর ও শহরতলিতে নতুন অটো রুট চালু করা। দ্বিতীয়ত, কলকাতা শহরে বৈদ্যুতিক যানবাহন চলাচলে গুরুত্ব। তৃতীয়ত, মালবাহী গাড়িতে অতিরিক্ত ভার বহন বন্ধ করা।


সোমবার মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ফিরহাদ। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় বারের মন্ত্রিসভায় তিনি পরিবহণ ও আবাসন দফতরের দায়িত্ব পেয়েছেন। দায়িত্ব নিয়েই মঙ্গলবার পরিবহণ ক্ষেত্রে নিজের পরিকল্পনার কথা জানান কলকাতার প্রাক্তন মেয়র। প্রাথমিক ভাবে তিনি শহর ও শহরতলির যান চলাচলকে গুরুত্ব দিয়েছেন। জানিয়েছেন, যাত্রী সমস্যার কথা মাথায় রেখে কলকাতায় বেশ কয়েকটি নতুন অটো রুট চালু করা হবে। ফিরহাদের মতে, ‘‘কলকাতায় অনেক নতুন মেট্রো স্টেশন চালু হয়েছে। আরও হবে। মেট্রোর স্টেশনের সঙ্গে মানুষের যোগাযাগ স্থাপনের জন্য নতুন অটো রুট চালু করা প্রয়োজন। এ ছাড়া কলকাতা শহরের পরিধিও ক্রমশ বাড়ছে। শহরতলির দিকে অনেক ছোট রাস্তা মূল রাস্তার সঙ্গে যুক্ত হয়েছে। কিন্তু ছোট রাস্তাগুলিতে যানবাহন ঠিক মতো না চলায় যাতায়াতে সমস্যায় পড়েন সাধারণ মানুষ। তাই সেখানেও নতুন অটো রুট চালু করা হবে।’’ তবে কোন কোন জায়গায় নতুন অটো রুট চালু করা হবে, তা এখনও নির্দিষ্ট নয়। ফলে এ নিয়ে একটি সমীক্ষা করবে পরিবহণ দফতর। সেই সমীক্ষার রিপোর্টের ভিত্তিতেই নতুন রুট চালু হবে বলে জানান পরিবহণ মন্ত্রী।

পরিবহণের দায়িত্ব নেওয়ার পরই কলকাতার দূষণ কমানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন ফিরহাদ। সেই লক্ষ্যে আগামী দিনে বৈদ্যুতিক বাস চলাচলের উপর জোর দেওয়ার কথা বলেন তিনি। যদিও বর্তমানে কলকাতা শহরে বৈদ্যুতিক বাস চলছে। তবে ফিরহাদের মতে, ‘‘আগামী দিনে দূষণ কমানোর জন্য বৈদ্যুতিক যান চলাচলে আমরা অধিক গুরুত্ব দেব। তা ছাড়া পেট্রোল, ডিজেলের দাম যে ভাবে বাড়ছে তা থেকে বৈদ্যুতিক গাড়ি রেহাই দিতে পারে। তাই ওই পরিষেবার জন্য শহরে প্রথম চার্জিং স্টেশন তৈরি করা হবে। তার পরই বাড়ানো হবে বৈদ্যুতিক যানবাহন চলাচলের কাজ।’’ ১৫ বছরের বেশি পুরনো গাড়ির বদলে নতুন বৈদ্যুতিক গাড়ি কেনার জন্য সরকার সাহায্য করবে বলেও জানান ফিরহাদ। তবে এই প্রক্রিয়াটি দীর্ঘমেয়াদি বলে তিনি মনে করেন।

মালবাহী গাড়িতে অনেক সময় ওভার লোডিং বা অতিরিক্ত ভার চাপানোর অভিযোগ ওঠে। এর জন্য জরিমানাও করা হয়। ওই জরিমানার পরিমাণ আরও বাড়ানো হবে বলে নির্দেশ দেন পরিবহণ মন্ত্রী। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘‘আমি চাই না কোনও ভাবেই ওভার লোডিং হোক। কারণ এর ফলে এক দিকে যেমন রাস্তা খারাপ হয়, ঠিক তেমনই গাড়ির ইঞ্জিনের উপর চাপ পড়ে কালো ধোঁয়া বেশি নির্গত হয়। ফলে দূষণও বেশি হয়। তাই এই সিদ্ধান্ত।’’ এ ছাড়া মঙ্গলবার ই-পারমিট ব্যবস্থার উপর জোর দেন ফিরহাদ। জানান, দ্রুততার সঙ্গে ই-পারমিট ব্যবস্থা চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE