Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: ডিএ চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি প্রাক্তন শিক্ষকদের

অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের বক্তব্য, একমাত্র ডিএ ঘোষণা হলে তবেই অবসরপ্রাপ্ত শিক্ষক, শিক্ষাকর্মী ও সরকারি কর্মচারীদের পেনশন কিছুটা বাড়ে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ০৬:২০
Share: Save:

ইংরেজি নতুন বছরের তিন সপ্তাহ কেটে গেল। এখনও রাজ্য সরকার ডিএ বা মহার্ঘ ভাতা ঘোষণা না-করায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মী, শিক্ষক, শিক্ষাকর্মীদের ক্ষোভ বাড়ছে। অবলম্বে ডিএ ঘোষণার দাবি জানিয়ে একটি শিক্ষক সংগঠন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে।

অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের বক্তব্য, একমাত্র ডিএ ঘোষণা হলে তবেই অবসরপ্রাপ্ত শিক্ষক, শিক্ষাকর্মী ও সরকারি কর্মচারীদের পেনশন কিছুটা বাড়ে। অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক তথা শিক্ষক-নেতা নবকুমার কর্মকার বলেন, “মুখ্যমন্ত্রী অতিমারির মধ্যেই গত বছর জানুয়ারিতে এক দফা ডিএ ঘোষণা করেছিলেন। কিন্তু চলতি বছরে আমরা এখনও পর্যন্ত ডিএ ঘোষণার কোনও ইঙ্গিতই পেলাম না।” ফুলবাগানের একটি স্কুল থেকে অবসর নেওয়া শিক্ষক শিবশঙ্কর মাইতি বলেন, “বিষয়টি বিবেচনা করার জন্য অবসরপ্রাপ্ত শিক্ষক, শিক্ষাকর্মী ও সরকারি কর্মীদের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে অনুরোধ করছি।”

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় নতুন কাঠামোয় বেতন পেয়ে আসছেন রাজ্য সরকারি কর্মচারীরা। সরকার তখন ডিএ ঘোষণা করেনি। তবে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩% ডিএ দেওয়া হয়েছে। কিন্তু সরকার এ বছর জানুয়ারিতে এখনও ডিএ-র নতুন কিস্তি ঘোষণা করেনি। ফলে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের ফারাক ২৮% পার হতে বসেছে বলে অভিযোগ। কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজ়ের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, “এ বছর এখনও ডিএ ঘোষণা না-হওয়ায় সরকারি কর্মচারীদের মধ্যে একই সঙ্গে ক্ষোভ ও ধোঁয়াশা বাড়ছে।” ডিএ নিয়ে কলকাতা হাই কোর্টে মামলাও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Dearness allowance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE