Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jagdeep Dhankar

Mamata - Jagdeep: অধিবেশন আজ, রাজ্যপালের ডাক ‘ফেরালেন’ মুখ্যমন্ত্রী

বাজেট অধিবেশন শুরুর আগে আজই বিধানসভায় সর্বদল ও কার্য উপদেষ্টা ( বি এ) কমিটির বৈঠক ডাকা হয়েছে। বিরোধী দল বিজেপি অবশ্য জানিয়ে রেখেছে, যে শাসক পক্ষ গণতান্ত্রিক মনোভাব ও বিরোধীদের মর্যাদা দেয় না, তাদের ডাকা বৈঠকে এ বারও তারা অংশগ্রহণ করতে চায় না। 

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ০৬:৫৪
Share: Save:

বিধানসভার বাজেট অধিবেশনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলার জন্য কার্যত ‘পীড়াপিড়ি’ শুরু করল রাজভবন। মুখ্যমন্ত্রীকে শনিবার চিঠি পাঠিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড় আজ, সোমবার অধিবেশন শুরুর আগে তাঁর সঙ্গে দেখা করার অনুরোধ করেছেন। তবে রবিবার রাজভবনে চিঠি পাঠিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রারম্ভিক অধিবেশনের পরে রাজ্যপালের সঙ্গে তিনি চা-চক্রে যোগ দিতে পারবেন। তার আগে তাঁর অন্য কাজ থাকায় তা সম্ভব হবে না। তবে মুখ্যমন্ত্রীর এই অনুরোধ রাজভবনের কাছে কতটা ‘গ্রহণযোগ্য’ হবে, তা এ দিন রাত পর্যন্ত স্পষ্ট হয়নি।

রাজ্যপাল এ দিন অবশ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে রাজভবনে ডেকেছিলেন। টুইট করে রাজ্যপাল জানিয়েছেন, আগের বারের মতো তাঁর ভাষণের সম্প্রচার যেন ‘ব্ল্যাক-আউট’ করা না হয়। তবে প্রশাসনের অভিজ্ঞ অফিসারদের অনেকেই মনে করিয়ে দিচ্ছেন, রাজ্যপালের ভাষণের সরাসরি সম্প্রচার করাতেই হবে, তেমন বিধি বা সাংবিধানিক রীতি নেই। স্পিকার বিমানবাবু এ দিন রাজভবনে গিয়ে ঘণ্টাখানেক রাজ্যপালের সঙ্গে আলোচনার পরে বলেন, ‘‘সৌহার্দ্যমূলক আলোচনা হয়েছে। বিধানসভায় কাল ( সোমবার) রাজ্যপাল আসবেন।’’ রাজ্যপালের ভাষণ কি সম্প্রচার হবে? স্পিকার বলেন, ‘‘কাল কী হবে, কাল দেখা যাবে!’’ রাজ্যপালও স্পিকারের সঙ্গে বৈঠকের পরে আর এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। তবে বিধানসভা সূত্রের খবর, রাজ্যপালের ভাষণ সম্প্রচারের সম্ভাবনা কম। রাজ্যপালের ভূমিকার জন্য তাঁকে এ দিন ফের কটাক্ষ করেছেন রাজ্য তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার অবশ্য বলেছেন, রাজ্যপাল ও স্পিকার কথা বলেছেন। সেই সংক্রান্ত বিষয়ে তাঁরা মন্তব্য করতে চান না।

প্রসঙ্গত, মন্ত্রিসভার অনুমোদিত বিধানসভার প্রারম্ভিক ভাষণ নিয়ে রাজ্যপালের কিছু বক্তব্য ছিল। যদিও তাতে সায় দেয়নি নবান্ন। প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকেই জানাচ্ছেন, রাজ্য মন্ত্রিসভা রাজ্যপালের ভাষণ পাশ করালে তা রাজভবনে পাঠায় সরকার। সেই ভাষণই পাঠ করতে হয় রাজ্যপালকে। তাতে কোনও পরিবর্তন করার ‘ক্ষমতা’ কার্যত নেই রাজ্যপালের। ফলে, আজ, সোমবার যে ভাষণপাঠ দিয়ে বিধানসভার অধিবেশন শুরু হতে চলেছে, সরকারের পাঠানো ভাষণ-বয়ান মেনেই তা পাঠ করার কথা রাজ্যপালের।

বাজেট অধিবেশন শুরুর আগে আজই বিধানসভায় সর্বদল ও কার্য উপদেষ্টা ( বি এ) কমিটির বৈঠক ডাকা হয়েছে। বিরোধী দল বিজেপি অবশ্য জানিয়ে রেখেছে, যে শাসক পক্ষ গণতান্ত্রিক মনোভাব ও বিরোধীদের মর্যাদা দেয় না, তাদের ডাকা বৈঠকে এ বারও তারা অংশগ্রহণ করতে চায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankar Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE