Advertisement
০২ মে ২০২৪
TMC MLA Oath

বিমানকে পাশ কাটিয়ে তাঁর ডেপুটিকে দায়িত্ব দিলেন বোস! ধূপগুড়ির বিধায়কের শপথ ঘিরে নতুন জটিলতা

মঙ্গলবার রাজভবন থেকে শপথগ্রহণ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বিধানসভায়। কিন্তু এই নির্দেশের পর শপথগ্রহণ নিয়ে নতুন করে জটিলতা তৈরি হল বলেই মনে করছে বিধানসভার সচিবালয়।

Govornor CV Ananda Bose gave instruction to deputy speaker for oath taking of TMC MLA

(বাঁ দিকে) বিমান বন্দ্যোপাধ্যায়, সি ভি আনন্দ বোস (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৪
Share: Save:

শেষ পর্যন্ত ধূপগুড়ির বিধায়ক নির্মলচন্দ্র রায়কে শপথবাক্য পাঠ করাতে বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে নির্দেশ দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার রাজভবন থেকে শপথগ্রহণ সংক্রান্ত বিষয়ে অনুমোদন দিয়ে চিঠি পাঠানো হয়েছে বিধানসভায়। এই নির্দেশের পর শপথগ্রহণ নিয়ে নতুন করে জটিলতা তৈরি হল বলেই মনে করছে বিধানসভার সচিবালয়। কারণ এর আগে জগদীপ ধনখড় রাজ্যপাল থাকাকালীন বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়র শপথ নিয়েও একই নির্দেশ দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় শপথগ্রহণ করাতে রাজি না হলে, হস্তক্ষেপ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেষমেশ বাবুলকে শপথবাক্য পাঠ করান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

ডেপুটি স্পিকার আশিস জানিয়েছেন, এ বিষয়ে এখনও তাকে আনুষ্ঠানিক ভাবে কিছুই জানানো হয়নি। তবে বিধানসভায় সচিবালয় সূত্রে খবর, বাবুলের পর নির্মলচন্দ্রের শপথগ্রহণ করাতেও রাজি হবেন না ডেপুটি স্পিকার। রাজ্যপালের নির্দেশ মতো পরিষদীয় দফতর তাকে চিঠি দিলেই, পাল্টা চিঠি দিয়ে তিনি শপথগ্রহণ করাতে পারবেন না বলে জানাবেন। তার পর শপথগ্রহণ কে করাবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেবে রাজভবন। তবে আশিস যে ধূপগুড়ির নবনির্বাচিত বিধায়কের শপথগ্রহণ করাবেন না সে ব্যাপারে নিশ্চিত বিধানসভার সচিবালয়। তাই মনে করা হচ্ছে, চলতি সপ্তাহ ধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণের সম্ভাবনা নেই। কারণ আগামী বৃহস্পতিবার ফাতেহা দোয়াজ দাহম উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। ডেপুটি স্পিকার চিঠি দিলে সেই বার্তা পরিষদীয় দফতর পৌঁছে দেবে রাজভবনে। তাই এই দীর্ঘ প্রক্রিয়ার কারণে শপথগ্রহণে বিলম্ব হতে পারে বলে মনে করা হচ্ছে।

তৃণমূল পরিষদীয় দলের একটি সূত্র জানাচ্ছে, স্পিকার উপস্থিত থাকতে ডেপুটি স্পিকার কখনওই কোনও বিধায়ককে শপথগ্রহণ করাবেন না। তাই আপাতত নির্মলচন্দ্রের শপথগ্রহণ নিয়ে অচলাবস্থা বজায় রইল বলেই মনে করছে বিধানসভা সচিবালয়ের একাংশ। ঘটনাচক্রে, মঙ্গলবার সকালেই বিধানসভায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনের অনুষ্ঠানে বিধায়কের শপথ নিয়ে রাজ্যপালের ভূমিকায় ক্ষোভপ্রকাশ করেছিলেন স্পিকার। তার পরেই রাজ্যপাল বিধায়ককে শপথগ্রহণ করানোর দায়িত্ব ডেপুটি স্পিকারকে দিলেন। ৮ সেপ্টেম্বর উপনির্বাচনে জয়ী হয়েছেন নির্মলচন্দ্র। তার পর থেকেই নবান্ন-রাজভবনের দড়ি টানাটানিতে ঝুলে রয়েছে তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান। মঙ্গলবারের ঘটনার পরেও তাঁর শপথগ্রহণ পর্ব যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC TMC MLA Oath Biman Banerjee CV Ananda Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE