Advertisement
০১ মে ২০২৪
Hacking Attack

আবহাওয়া দফতরের ফেসবুকে হ্যাকার-হানা

সাইবার বিশেষজ্ঞদের একাংশ বলছেন, হ্যাকারেরা মূলত চিনা তরুণীর ভিডিয়ো পোস্ট করেছেন। তা থেকেই অনুমান করা যায় যে, এই ঘটনার সঙ্গে চিনা হ্যাকারদের যোগ থাকতে পারে।

hacking

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৬:৩৭
Share: Save:

এ বার হ্যাকারেরা হানা দিল আলিপুর আবহাওয়া দফতরের ফেসবুক পেজে। শনিবার সকালেই ঘটনাটি সামনে আসে। তার পরেই ওই ফেসবুক পেজের বদলে নতুন একটি ফেসবুক পেজ খুলেছে আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, ফেসবুক পেজ হ্যাকিংয়ের ঘটনাটি পুলিশকেও জানিয়েছেন তাঁরা। প্রসঙ্গত, সরকারি দফতরের ফেসবুক পেজে এই ধরনের হ্যাকার হানার ঘটনা নতুন নয়। এর আগেও এমন ঘটনা ঘটেছে।

এ দিন সকালেই নাগরিকদের অনেকে হাওয়া অফিসের ফেসবুক পেজে গিয়ে হ্যাকিংয়ের ঘটনা টের পান। তাঁরা দেখেন, আবহাওয়া সংক্রান্ত তথ্যের বদলে কিছু তরুণীর ছবি এবং নাচের ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সকালেই বিষয়টি জানতে পারেন আবহাওয়া দফতরের কর্তারা। সূত্রের খবর, তার পরেই বিষয়টি পুলিশকে জানানো হয়।

সাইবার বিশেষজ্ঞদের একাংশ বলছেন, হ্যাকারেরা মূলত চিনা তরুণীর ভিডিয়ো পোস্ট করেছেন। তা থেকেই অনুমান করা যায় যে, এই ঘটনার সঙ্গে চিনা হ্যাকারদের যোগ থাকতে পারে।

প্রসঙ্গত, ভারতের বিভিন্ন ওয়েবসাইট এবং ফেসবুক পেজে চিনা হ্যাকারদের হামলার অভিযোগ নতুন নয়। সাম্প্রতিক অতীতে একাধিক বেসরকারি গবেষণা সংস্থার রিপোর্টে উঠে এসেছে যে, ভারতের সরকারি এবং বেসরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে চিনা হ্যাকারেরা হানা দিয়েছে। এ দেশের সরকারি ভাবে নিয়ন্ত্রিত ওয়েবসাইটগুলিকে চিনা হ্যাকার গোষ্ঠীগুলি নিরন্তর আক্রমণ শানায়। সাইবার বিশেষজ্ঞদের মতে, ওয়েবসাইট আক্রমণ করে তথ্য চুরি এবং তথ্য বিকৃতির উদ্দেশ্য থাকে হ্যাকারদের। কিন্তু ফেসবুক পেজ আক্রমণ করে সে ভাবে তথ্য চুরির আশঙ্কা নেই। এ ক্ষেত্রে তথ্য বিকৃতি এবং ভুয়ো সতর্কতা ছড়ানোর পাশাপাশি ওই ফেসবুক পেজের মাধ্যমে ভাইরাস বা ম্যালঅয়্যারের লিঙ্ক ছড়িয়ে নেট-নাগরিকদের বড় অংশকে বিপাকে ফেলার ছক থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meteorological Department Alipore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE