Advertisement
০৫ মার্চ ২০২৪

রাজীব নিয়ে শুনানি পিছিয়ে শুক্রবার

বেআইনি অর্থ লগ্নি সংস্থা সারদার বহু কোটি টাকা তছরুপের মামলায় ১ অক্টোবর পশ্চিমবঙ্গের গোয়েন্দা-প্রধান রাজীব কুমারকে আগাম জামিন দেয় কলকাতা হাইকোর্ট।

রাজীব কুমার।

রাজীব কুমার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৯ ০২:০৩
Share: Save:

কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেছে সিবিআই। অথচ তাদেরই আইনজীবী সোমবার সুপ্রিম কোর্টের নির্দিষ্ট এজলাসে নির্দিষ্ট সময়ে হাজির হননি। তিনি অন্য ‘গুরুত্বপূর্ণ’ মামলায় ব্যস্ত থাকায় এ দিন সর্বোচ্চ আদালতে রাজীব কুমারের বিরুদ্ধে সিবিআইয়ের মামলার শুনানি পিছিয়ে গিয়েছে।

বেআইনি অর্থ লগ্নি সংস্থা সারদার বহু কোটি টাকা তছরুপের মামলায় ১ অক্টোবর পশ্চিমবঙ্গের গোয়েন্দা-প্রধান রাজীব কুমারকে আগাম জামিন দেয় কলকাতা হাইকোর্ট। সেই জামিনের বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদন করেছে সিবিআই। এ দিন সেই আগাম জামিন খারিজ করার আবেদনের শুনানি ছিল। কিন্তু সিবিআইয়ের আইনজীবী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএস বোবদের বেঞ্চে বলেন, ‘‘অতিরিক্ত সলিসিটর জেনারেল তথা সিবিআইয়ের মুখ্য আইনজীবী তুষার মেহতা অন্য একটি গুরুত্বপূর্ণ মামলায় ব্যস্ত।’’ শুনানির জন্য অন্য তারিখ চাওয়া হয়। শুক্রবার শুনানি বলে জানান প্রধান বিচারপতি।

সারদা নিয়ে রাজীবের সঙ্গে সিবিআইয়ের দীর্ঘ আইনি লড়াইয়ে সুপ্রিম কোর্টই এক সময় রক্ষাকবচ দিয়ে জানিয়েছিল, ওই আইপিএস অফিসারকে এখনই গ্রেফতার করা যাবে না। সিবিআইয়ের অভিযোগ, রাজীব ইতিমধ্যেই এই মামলার বহু নথি নষ্ট করেছেন। এখন সাক্ষীদেরও প্রভাবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। সুপ্রিম কোর্ট পরে রাজীবের উপর থেকে সেই রক্ষাকবচ তুলে নেয় এবং দু’পক্ষকে কলকাতা হাইকোর্টে যেতে বলে। তার পরে রাজীবকে গ্রেফতার করার জন্য হন্যে হয়ে ঘুরতে থাকে সিবিআই। পাশাপাশি চলতে থাকে আইনি লড়াই। হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানান রাজীব। হাইকোর্টের দুই বিচারপতি শহিদুল্লা মুনশি ও শুভাশিস দাশগুপ্তের ডিভিশন বেঞ্চ সেপ্টেম্বরে সিবিআই ও রাজীব কুমারের বক্তব্য শুনে আগাম জামিন মঞ্জুর করে। সিবিআই তার পরেই জামিন খারিজের আবেদন করে সুপ্রিম কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE