Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

রাজ্যে আবার তাপপ্রবাহের সতর্কতা! দিন তিনেকে দক্ষিণবঙ্গের পারদ পৌঁছতে পারে চল্লিশের দোরগোড়ায়

রবিবার নববর্ষের প্রথম দিনে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। আলিপুরের আবহবিদেরা জানাচ্ছেন, এই গরমের হাত থেকে আগামী তিন দিন নিস্তারের আশা নেই।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৯:৩৯
Share: Save:

সবে বৈশাখের শুরু। আর এরই মধ্যে রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের একটি জেলায় তাপপ্রবাহ শুরু হতে পারে। তার পাশাপাশি দক্ষিণের অন্য জেলাগুলিতেও তাপমাত্রা বাড়তে পারে বেশ কয়েক ডিগ্রি।

রবিবার নববর্ষের প্রথম দিনে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে অন্তত ২ ডিগ্রি বেশি। আলিপুরের আবহবিদেরা জানাচ্ছেন, আপাতত এই গরমের হাত থেকে আগামী তিন দিন নিস্তারের আশা নেই।

মঙ্গলবার থেকে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুরে। আবহবিদেরা জানাচ্ছেন, আগামী কয়েক দিনে কালবৈশাখী বা ঝড়বৃষ্টি না হলে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে পারে আরও ২-৪ ডিগ্রি । আর যদি তা হয়, তবে বৈশাখের প্রথম সপ্তাহেই বাংলার তাপমাত্রার পারদ ছুঁয়ে ফেলবে চল্লিশ ডিগ্রি সেলসিয়াস। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে কিছুটা বেশিই।

কিন্তু বৈশাখের শুরুতেই কেন এতটা উর্ধ্বমুখী দক্ষিণবঙ্গের পারদ। আবহবিদদের মতে, এই সময়ে পশ্চিমের রাজ্যগুলি থেকে শুষ্ক হাওয়া প্রবেশ করে পশ্চিমবঙ্গে। যার জেরেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। একইসঙ্গে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে তাপমাত্রার পাশাপাশি বাড়বে আর্দ্রতাও। তাই বৈশাখের প্রথম সপ্তাহে অস্বস্তিকর গরম থাকবে রাজ্যের দক্ষিণের জেলাাগুলিতে।

তবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা উর্ধ্বমুখী হলেও উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবর শুনিয়েছে হাওয়া অফিস। আগামী শুক্রবার থেকে ভোট শুরু হচ্ছে উত্তরবঙ্গে। আলিপুরের পূর্বাভাস বলছে ২১ এপ্রিল পর্যন্ত উত্তরের আট জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভোট হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। তিন জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE