Advertisement
০৫ মে ২০২৪
Heatwave Alert in West Bengal

সামান্য নামবে পারদ! তবে গরম থেকে নিস্তার নেই, কয়েকটি জেলা বাদে সপ্তাহ জুড়েই চলবে তাপপ্রবাহ

দক্ষিণবঙ্গের দু’টি জেলা বাদে বাকি সমস্ত জেলাতেই তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে শুক্রবার পর্যন্ত। শুধু তা-ই নয়, উত্তরবঙ্গের দক্ষিণ দিকের জেলাতেও তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

পেশার টানে পথে। তার মধ্যেই ঝাঁঝাঁ গরমে ক্ষণিকের স্বস্তি জল পানে। রবিবার নদিয়ায়।

পেশার টানে পথে। তার মধ্যেই ঝাঁঝাঁ গরমে ক্ষণিকের স্বস্তি জল পানে। রবিবার নদিয়ায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৫:১৪
Share: Save:

চাঁদিফাটা গরমে একচিলতে স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর। রবিবার হাওয়া অফিস জানাল, পারদ সামান্য নামতে পারে দক্ষিণবঙ্গে। তবে পারদ নামলেও গরম থেকে নিস্তার পাবে না বাংলা।

সোমবার দক্ষিণবঙ্গর কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুরের আবহাওয়া দফতর জানিয়েছে, যদি বৃষ্টি হয়, তবে তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী দু’-এক দিনে দক্ষিণবঙ্গের সার্বিক তাপমাত্রার পারদ নামতে পারে ১-২ ডিগ্রি সেলসিয়াস। যদিও তাতে তাপপ্রবাহ বন্ধ হবে না।

সাধারণত স্বাভাবিকের থেকে সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। এই তাপপ্রবাহের তীব্রতা বোঝাতে হলুদ, কমলা এবং লাল রঙের ব্যবহার করে আবহাওয়া দফতর। হলুদ সতর্কতার অর্থ পারিপার্শ্বিক সম্পর্কে জেনে রাখুন। কমলা সতর্কতার অর্থ প্রস্তুত থাকুন। লাল সতর্কতার অর্থ তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস। তাই অবিলম্বে পদক্ষেপ করুন।

রবিবারের সতর্কবার্তায় দক্ষিণবঙ্গের দু’টি জেলা বাদে বাকি সমস্ত জেলাতেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে শুক্রবার পর্যন্ত। আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা এবং হাওড়ায় মঙ্গলবার পর্যন্ত তাপমাত্রা কিছুটা কম থাকবে। তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে না। তবে অস্বস্তিকর গরমের সঙ্গে আর্দ্রতা থাকবে। অন্য দিকে, মঙ্গলবারই বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টি হলে তাপমাত্রা কমবে। যদিও তাতে এই তিন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বদলাবে না। মঙ্গলবারও তিন জেলাতেই তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। কলকাতা এবং হাওড়ায় ফের তাপপ্রবাহ শুরু হবে বুধবার থেকে। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়েই তাপপ্রবাহ চলবে।

শুধু তা-ই নয়, উত্তরবঙ্গের দক্ষিণ দিকের জেলা অর্থাৎ মালদহ এবং দুই দিনাজপুরেও চলতি সপ্তাহে তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবি, বুধ এবং বৃহস্পতিবার এই তিন জেলায় তাপপ্রবাহ বইতে পারে। সোম এবং মঙ্গলে থাকবে অস্বস্তিকর গরম। অন্য দিকে, উত্তরবঙ্গের উত্তরের জেলাগুলিতে অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে রয়েছে বজ্রগর্ভ মেঘ এবং বৃষ্টির পূর্বাভাস।

দার্জিলিং এবং কালিম্পঙে বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়িতে বৃষ্টি হতে পারে মঙ্গলবার। রবিবার উত্তরবঙ্গের উত্তরের সমস্ত জেলাতেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE