Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহ! ৪০ ডিগ্রি পার করবে তাপমাত্রা, বৃষ্টি অব্যাহত উত্তরবঙ্গে

রবিবার বিকালে মাত্র কয়েক মিনিটের ঘূর্ণিঝড়ে জলপাইগুড়ি শহর, ময়নাগুড়ি, ধূপগুড়ি লন্ডভন্ড হয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে পাঁচ জনের। আহতের সংখ্যা শতাধিক।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১০:৩৪
Share: Save:

বুধবার থেকে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস। মঙ্গলে থাকবে গরম এবং অস্বস্তিকর আবহাওয়া। তবে জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায় মঙ্গলবারও ঝড় হতে পারে। সঙ্গে চলবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি।

আবহবিদেরা জানিয়েছেন, আগামী কয়েক দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা আরও দু’চার ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বুধবার থেকে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। ওই জেলাগুলিতে তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। বাকি সব জেলাতেও আবহাওয়া থাকবে অস্বস্তিকর। সোমবার রাজ্যের বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর এবং পানাগড় শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছিল। যার মধ্যে পানাগড়ে ছিল সর্বোচ্চ তাপমাত্রা, ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

উল্লেখ্য, রবিবার বিকেলে মাত্র কয়েক মিনিটের ঘূর্ণিঝড়ে জলপাইগুড়ি শহর, ময়নাগুড়ি, ধূপগুড়ি লন্ডভন্ড হয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে পাঁচ জনের। আহতের সংখ্যা শতাধিক। বহু মানুষ ঘরছাড়া হয়ে পড়েছেন। সেই ঝড়জলে বিধ্বস্ত জলপাইগুড়িতে মঙ্গল এবং বুধবারও বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। পাশাপাশি ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার। আলিপুর হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, জলপাইগুড়ি-সহ উত্তরের পাঁচ জেলায় মঙ্গলবার ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে কিছু কিছু এলাকায়। বজ্রপাত থেকে সতর্ক থাকতে বলা হয়েছে সাধারণ মানুষকে। তবে বুধবারের পর থেকে উত্তরবঙ্গের আবহাওয়ার পরিস্থিতি বদলাবে বলেও আবহবিদেরা জানিয়েছেন।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতা শহরের পারদও থাকছে ঊর্ধ্বমুখী। সোমবারের তুলনায় মঙ্গলবার তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে বেশ কিছুটা। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা বৃদ্ধি পেয়ে ৩৮ ডিগ্রির কাছাকাছি পৌঁছতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Kolkata Weather Today
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE