Advertisement
১৮ মে ২০২৪
Bengal Weather Today

তাপপ্রবাহে দক্ষিণবঙ্গ আর কত দিন পুড়বে? এখনই গরম থেকে স্বস্তি না মেলার বার্তা হাওয়া অফিসের

হাওয়া অফিস জানিয়েছিল, দক্ষিণবঙ্গের সব জেলায় সোমবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। কিন্তু হাওয়া অফিসের শুক্রবারের বুলেটিন অনুযায়ী, তাপপ্রবাহ চলবে মঙ্গলবার পর্যন্ত।

Heatwave will continue to the Tuesday in South Bengal including kolkata.

তাপপ্রবাহ চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়। ছবি: পিটিআই ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৯:৪৪
Share: Save:

শুক্রবার থেকে আরও তীব্র হচ্ছে গরমের দাপট। তার প্রভাব পড়বে পুরো দক্ষিণবঙ্গে। তার মধ্যেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ আরও এক দিন বেশি চলার কথা ঘোষণা করল হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছিল, দক্ষিণবঙ্গের সব জেলায় সোমবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। কিন্তু হাওয়া অফিসের শুক্রবারের বুলেটিন অনুযায়ী, তাপপ্রবাহ চলবে মঙ্গলবার পর্যন্ত। মঙ্গলবার পর্যন্ত টানা তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস। তাপপ্রবাহ চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়।

তাপপ্রবাহের তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান। এ ছাড়া, শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত প্রতি দিনই দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও গরম হাওয়ার দাপটে নাজেহাল হবে মানুষ। তাপপ্রবাহের কারণে আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস।

এই জেলাগুলিতে তাপমাত্রা ইতিমধ্যেই স্বাভাবিকের চেয়ে প্রায় ৪ ডিগ্রি বেশি। শুক্রবারও সেই ধারা অব্যাহত থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪১ ডিগ্রির কাছাকাছি। তাপপ্রবাহের কারণে বাকি জেলাগুলিতেও আগামী কয়েক দিন তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

বৈশাখ আসতে এখনও এক দিন বাকি। কিন্তু চৈত্রের শেষ থেকেই গরমের দাপটে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, বুধবার থেকে পরবর্তী দু’দিন দক্ষিণবঙ্গের আবহাওয়ায় ‘সামান্য পরিবর্তন’ ঘটতে পারে।

পরিস্থিতির কথা মাথায় রেখে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ বছর ২ মে থেকে গরমের ছুটি পড়ে যাবে রাজ্যের সরকারি স্কুলগুলিতে। প্রাথমিক ভাবে ২৪ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE