Advertisement
০৭ মে ২০২৪
Cyclone Mocha Update

সোমবারই নিম্নচাপে বদলে যাবে ঘূর্ণাবর্ত! মোকার আগে তুমুল বৃষ্টির সতর্কতা আন্দামানে

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার আন্দামানে ভারী বৃষ্টি হবে। সেই সঙ্গে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ৭৯ কিলোমিটার পর্যন্ত।

Heavy rain forecast in Andaman and Nicobar Islands before Cyclone Mocha.

বঙ্গোপসাগরে মোকা তৈরি হওয়ার আগে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১০:১৮
Share: Save:

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়নি এখনও। ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে সোমবার। তার পর তা গভীর নিম্নচাপ হয়ে সৃষ্টি করবে ঘূর্ণিঝড় মোকা। তেমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

সোমবার হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে এখনও ঘূর্ণাবর্ত রয়েছে। সোমবার তা নিম্নচাপে পরিণত হতে পারে। আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে এর প্রভাবে তুমুল বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহবিদেরা। সেখানকার মানুষকে সতর্ক করা হয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার আন্দামানে ভারী বৃষ্টি হবে। সেই সঙ্গে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। নিকোবর দ্বীপপুঞ্জে মঙ্গলবারও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে ৭০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে এই দ্বীপপুঞ্জে। আন্দামানে মঙ্গলবার ঝোড়ো হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ৭৯ কিলোমিটার পর্যন্ত।

ঘূর্ণিঝড় মোকা সাগরে যে হেতু এখনও তৈরি হয়নি, তাই তার অভিমুখ বা তা কোথায় আছড়ে পড়বে, তা নিয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে কিছু জানাননি আবহবিদেরা। তবে মৌসম ভবন জানিয়েছে, মোকার প্রভাবে তামিলনাড়ু কিংবা অন্ধ্রপ্রদেশে দুর্যোগের আশঙ্কা নেই।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা চোখ রাঙাতে শুরু করলেও আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। বরং তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। বাংলার দক্ষিণের জেলাগুলিতে আগামী কয়েক দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

তবে বৃষ্টি হবে উত্তরবঙ্গে। দার্জিলিং এবং কালিম্পঙের মতো পাহাড়ঘেঁষা জেলাগুলিতে আগামী কয়েক দিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের বাকি আর কোনও জেলায় বৃষ্টি হবে না। সেখানেও ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।

সোমবার কলকাতায় আকাশ মূলত পরিষ্কার থাকবে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Weather Update Cyclone Mocha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE