Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Teachers

WB Teachers: শিক্ষিকা বদলি মামলায় অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ, নিয়ম নিয়ে প্রশ্ন তুলল হাই কোর্ট

বিচারপতি সৌগত ভট্টাচার্যের এজলাসে ওই মামলার শুনানি হয়। বিচারপতি জানিয়ে দেন, চুক্তিভিত্তিক শিক্ষকদের এই ভাবে বদলি করা যায় না।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৪:২৫
Share: Save:

চুক্তিভিত্তিক শিক্ষিকার বদলি মামলায় অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ জারি করল কলকাতা হাই কোর্ট। বুধবার আদালত জানিয়ে দিয়েছে, চুক্তিভিত্তিক শিক্ষকদের এ ভাবে বদলি করার নির্দেশিকা জারি করা যায় না। পাশাপাশি বদলি করার ক্ষেত্রে রাজ্য সরকারের নির্দিষ্ট কোনও নিয়মকানুন আছে কি না তা-ও জানতে চেয়েছে উচ্চ আদালত।

চুক্তিভিত্তিক শিক্ষিকার বদলি মামলায় হাই কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। বুধবার বিচারপতি সৌগত ভট্টাচার্যের এজলাসে ওই মামলার শুনানি হয়। বিচারপতি জানিয়ে দেন, চুক্তিভিত্তিক শিক্ষকদের এই ভাবে বদলি করার নির্দেশিকা জারি করা যায় না। তা ছাড়া এই ধরনের সিদ্ধান্তের পিছনে নির্দিষ্ট কোনও নিয়ম আছে কি না তাও জানতে চান বিচারপতি। এ নিয়ে রাজ্য এবং আবেদনকারীকে হলফনামা জমা দিতে বলেছে আদালত। এর মধ্যে অবশ্য ৩০ নভেম্বর পর্যন্ত শিক্ষিকার বদির নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছেন বিচারপতি। ওই মামলার পরবর্তী শুনানি ১৫ নভেম্বর।

হুগলির একটি বিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষিকা হিসাবে কাজ করেন অণিমা নাথ। তিনি ভোকেশনাল বিভাগের শিক্ষিকা। চলতি বছরের ১৯ অগস্ট তাঁকে হুগলি থেকে মালদহে বদলির নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে মামলা করেন অণিমা। দিন কয়েক আগে বদলির প্রতিবাদে বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখান আন্দোলনকারী পাঁচ শিক্ষিকা। পুলিশ তাঁদের বাধা দিলে আচমকাই বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন তাঁরা। তাঁরা অসুস্থও হয়ে পড়েন। সেই দলে ছিলেন অণিমাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teachers High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE