Advertisement
২৬ এপ্রিল ২০২৪
TET

Primary TET: প্রাথমিকে শিক্ষক নিয়োগে বেনিয়মের অভিযোগ, সম্পূর্ণ তালিকা চেয়ে পাঠাল কলকাতা হাই কোর্ট

পরীক্ষা পাশের কোনও প্রমাণ না থাকা সত্ত্বেও বেশ কয়েকবছর ধরে চাকরি করছিলেন অনেকে। এই অভিযোগে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫২
Share: Save:

শিক্ষক নিয়োগের মামলা নিয়ে ফের হাই কোর্টে তোপের মুখে পড়ল রাজ্য। ২০১৪ সালে প্রাথমিক টেটের ভিত্তিতে শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় বেনিয়ম হয়েছে। এমন অভিযোগের ভিত্তিতে সম্পূর্ণ নিয়োগ তালিকা চেয়ে পাঠাল কলকাতা হাই কোর্ট। তালিকা চাইল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

শিক্ষাগত যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় পাশের কোনও প্রমাণ না থাকা সত্ত্বেও বেশ কয়েক বছর ধরে চাকরি করছিলেন অনেকে। এই অভিযোগে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। মামলাটি প্রথম ওঠে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। এমন প্রায় ১২ জনের নাম উঠে আসে আদালতের সামনে। তা দেখে স্তম্ভিত বিচারপতি গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, এই নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হোক। মামলার বৃহত্তর প্রেক্ষাপট যুক্ত রয়েছে। এর পরেই তিনি মামলাটিকে জনস্বার্থ মামলা হিসাবে দায়ের করার নির্দেশ দেন।

২০১৬ সালে প্রাথমিকের শিক্ষক হিসাবে নিয়োগ করা হয় স্বদেশ দাস নামে এক প্রার্থীকে। নিয়োগের কিছু দিন পর ফের তাঁর কাছে নথি চাওয়া হলে যোগ্যতা সংক্রান্ত কোনও নথি দাখিল করতে পারেননি তিনি। তা নিয়ে হাই কোর্টে মামলা ওঠে। শুনানির সময় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিয়োগে অস্বচ্ছতা নিয়ে শিক্ষা পর্ষদকে কাঠগড়ায় তোলেন। মামলাকারীর আইনজীবী শুভ্রপ্রকাশ লাহিড়ী বৃহস্পতিবার বলেন, ‘‘একক বেঞ্চের নির্দেশ অনুযায়ী বিষয়টিকে জনস্বার্থ মামলায় রূপান্তরিত করা হয়। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মামলাটিকে গ্রহণ করেছে। আদালত নিয়োগের সম্পূর্ণ তালিকা চেয়ে পাঠিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET Primary teachers Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE