Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

SSC: উচ্চ প্রাথমিকের নিয়োগে জট, হাই কোর্টের ডিভিশন বেঞ্চে নতুন করে শুনানি সামনের সপ্তাহে

মঙ্গলবার মামলার শুনানিতে হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জুলাই ২০২১ ১৫:৪০
সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ

সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ
ফাইল চিত্র।

উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের তালিকা নিয়ে হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। সেই মামলারই শুনানি ছিল মঙ্গলবার। বিচারপতিরা জানিয়েছেন, ২০ জুলাই অর্থাৎ আগামী মঙ্গলবার সেই মামলার শুনানি হবে।

মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। আগামী মঙ্গলবার বেলা ১১টা থেকে শুনানি শুরু হওয়ার কথা। নিয়োগ সংক্রান্ত সব অভিযোগ খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন বিচারপতিরা।

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে মামলা করেছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। গত ৩০ জুন ছিল সেই মামলার শুনানি। ওই দিন স্কুল সার্ভিস কমিশনকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, বিষয়ভিত্তিক নম্বর উল্লেখ করে পূর্ণাঙ্গ ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করতে হবে। সেই মতো গত ৮ জুলাই পূর্ণাঙ্গ ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। ওই তালিকার প্রতিলিপি আদালতেও জমা দেওয়া হয়। তার পর ৯ জুলাই বিচারপতি গঙ্গোপাধ্যায় নতুন তালিকায় সন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ৫ বছর ধরে এই নিয়োগ প্রক্রিয়া আটকে রয়েছে। এ বার এই তালিকা মেনে দ্রুত নিয়োগ করুক কমিশন।

Advertisement

আদালত আরও নির্দেশ দেয়, ইন্টারভিউয়ের তালিকা নিয়ে কারও কোনও অভিযোগ থাকলে তিনি কমিশনে নিজের অভিযোগ জানাতে পারবেন। সেই অভিযোগ খতিয়ে দেখতে হবে কমিশনকে। দু’সপ্তাহের মধ্যে অভিযোগ জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। আট সপ্তাহের মধ্যে সেই অভিযোগ খতিয়ে দেখে ১২ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট প্রার্থীকে কমিশন জানাবে তিনি কেন ওই তালিকায় ঠাঁই পাননি। তাতে সন্তুষ্ট না হলে ফের আদালতের দ্বারস্থ হতে পারেন তাঁরা।

হাই কোর্টের নির্দেশ মেনে উচ্চ প্রাথমিকের ‘বিক্ষুব্ধ’ চাকরিপ্রার্থীদের অভিযোগ নেওয়া শুরু করেছে স্কুল সার্ভিস কমিশন। মঙ্গলবার সকাল থেকেই সল্টলেকে স্কুল সার্ভিস কমিশনের দফতরের বাইরে অভিযোগ জমা দেওয়ার জন্য লাইন দেন চাকরিপ্রার্থীদের একাংশ। লিখিত আকারে নিজেদের অভিযোগ জমা দিচ্ছেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement