Advertisement
১০ মে ২০২৪
Higher Secondary

Higher Secondary Result 2021: ২২শে ফলপ্রকাশ উচ্চ মাধ্যমিকের

করোনা আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হল বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৭ জুন ঘোষণা করেন।

—ফাইল চিত্র

—ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৫:৩১
Share: Save:

পরীক্ষা হয়নি। করোনাকালের নতুন মূল্যায়ন-পদ্ধতি অনুযায়ী ২২ জুলাই, বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস মঙ্গলবার জানান, ২২ জুলাই বেলা ৩টেয় সাংবাদিক বৈঠকে ফল ঘোষণা করা হবে। ৪টে থেকে ওয়েবসাইট, মোবাইল অ্যাপ এবং এসএমএসের মাধ্যমে পড়ুয়ারা ফল দেখতে পাবেন। গত বারের মতো এ বছরেও কোনও মেধা-তালিকা প্রকাশ করবে না সংসদ। মাধ্যমিকের ফল কবে বেরোবে, সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদ অবশ্য এখনও কিছু জানায়নি।

করোনা আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হল বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৭ জুন ঘোষণা করেন। জানান, বিশেষ পদ্ধতিতে মূল্যায়ন করে ফল প্রকাশ করবে পর্ষদ ও সংসদ। তার কিছু দিন পরেই মূল্যায়ন-পদ্ধতি কী হবে, তা জানিয়ে দেয় পর্ষদ। সেই সঙ্গে তারা জানায়, ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফল প্রকাশের চেষ্টা হবে। আর সংসদ জানায়, ২৫ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চ মাধ্যমিকের ফল বেরোনোর সম্ভাবনা আছে। ২২ জুলাই ফল ঘোষণার কথা জানিয়ে মহুয়াদেবী এ দিন বলেন, “যে-সময়ের মধ্যে ফল ঘোষণা করব বলেছিলাম, তার আগেই ফল জানানো হচ্ছে। পরীক্ষার বাতিল হওয়ার দিন ঘোষণার ৪৫ দিনের মাথায় বেরোচ্ছে ফল।”

অনেকের প্রশ্ন, পরীক্ষা না-হওয়ায় পড়ুয়াদের কাছে তো কোনও অ্যাডমিট কার্ড নেই। রোল নম্বরও নেই। তা হলে তাঁরা কী ভাবে ওয়েবসাইটে ফল দেখবেন। মহুয়াদেবী জানান, পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বর দিয়েই ২২ জুলাই বিকেল ৪টে থেকে ওয়েবসাইটে ফল দেখতে ও ডাউনলোড করতে পারবেন। ২৩ জুলাই বেলা ১১টায় স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা বা তাঁর প্রতিনিধিরা তাঁদের জেলার বিতরণ কেন্দ্র থেকে পরীক্ষার্থীদের মার্কশিট, অ্যাডমিট কার্ড এবং সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। এবং সে-দিনই পরীক্ষার্থীরা কোভিড বিধি মেনে নিজের নিজের স্কুল থেকে মার্কশিট, সার্টিফিকেট এবং অ্যাডমিট কার্ড হাতে পাবেন।

গ্রাফিক সন্দীপন রুইদাস,

গ্রাফিক সন্দীপন রুইদাস,

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছিল, এ বার মূল্যায়ন হবে পরীক্ষার্থীর দশম শ্রেণির বোর্ড পরীক্ষার (যেমন, মাধ্যমিক) সব থেকে ভাল ফল হওয়া চারটি বিষয়ের নম্বরের ৪০%, একাদশের বার্ষিক পরীক্ষার থিয়োরিতে পাওয়া ৬০% নম্বরের ভিত্তিতে। সঙ্গে যোগ হবে প্র্যাক্টিক্যাল বা প্রজেক্টের নম্বরও।

মহুয়াদেবী জানান, তাঁদের কাছে পরীক্ষার্থীদের প্র্যাক্টিক্যাল এবং প্রজেক্টের নম্বর ছিল। প্রতিটি স্কুলকে বলে দেওয়া হয়েছিল, যত দ্রুত সম্ভব একাদশের নম্বর পাঠাতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা বিভিন্ন বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষা দেন। তাই দশম শ্রেণির বোর্ডের পরীক্ষার নম্বর পাঠানোর জন্য মধ্যশিক্ষা পর্ষদ, সিবিএসই, সিআইএসসিই, মাদ্রাসা বোর্ড-সহ সকলকেই অনুরোধ করা হয়েছিল। সকলেই খুব দ্রুত নম্বর সরবরাহ করায় এবং সংসদের কর্মীদের প্রচেষ্টায় ২২ জুলাই ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary higher secondary examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE