Advertisement
১১ মে ২০২৪
Higher Secondary Exam

Higher Secondary: সব স্কুলে একাদশ শ্রেণিতে আসন সংখ্যা ২৭৫ থেকে বেড়ে ৪০০, জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

এর আগে একাদশ শ্রেণিতে সর্বাধিক ২৭৫ জন পড়ুয়াকে ভর্তি নিতে পারত কোনও একটি স্কুল। বর্তমান শিক্ষাবর্ষে তা বাড়িয়ে করা হল ৪০০।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২২:৩০
Share: Save:

২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বাড়ল আসন সংখ্যা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতি স্কুলে আসন সংখ্যা ২৭৫ থেকে বাড়িয়ে করা হয়েছে ৪০০।

শুক্রবারই প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফল। এ বছর মাধ্যমিক পাশ করেছে ৯ লক্ষ ৪৯ হাজার ৯২৭ জন পড়ুয়া। যা অন্যান্য বছরের তুলনায় বেশি। ফলে উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তির সংখ্যাও বাড়বে। এই পরিস্থিতিতে একাদশ শ্রেণির আসন সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

শুক্রবার বিকেলে জারি করা সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে সর্বাধিক ৪০০ জন পড়ুয়াকে ভর্তি নিতে পারবে কোনও স্কুল। আগে একাদশ শ্রেণিতে ২৭৫ জনকে ভর্তি নেওয়া যেত।

আসন সংখ্যা বাড়ানোর ফলে মাধ্যমিক পাশ করে উচ্চমাধ্যমিক স্তরে ভর্তি হতে চাওয়া পড়ুয়ারা অনেক সহজে কোনও স্কুলে ভর্তি হতে পারবেন বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE